ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পরীক্ষায় দেখাদেখি বন্ধে শিক্ষকের ‘অভিনব আইডিয়া’!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১০ ৯:১৪:০৯ এএম
 মাথায় বক্স পরে পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

মাথায় বক্স পরে পরীক্ষা দিচ্ছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

ঢাকা: পরীক্ষায় নকল ঠেকাতে কত পরিকল্পনাই না করে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। আমাদের দেশেই তো দেখা যায় পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ, আগের রাতে ফেসবুক বন্ধ, কেন্দ্রজুড়ে সিসি ক্যামেরার ছড়াছড়ি। তবে, মেক্সিকোর এক শিক্ষক যা করেছেন, তা অন্তত দেখা যায়নি এ দেশে।

পরীক্ষার্থীরা যেন দেখাদেখি করে লিখতে না পারে, সেজন্য তাদের মাথায় বড়সড় একেকটা কাগজের বক্স বসিয়ে দিয়েছেন তিনি। এ ঘটনা বেশ সমালোচনার জন্ম দিয়েছে উত্তর আমেরিকার দেশটিতে। শিক্ষার্থীদের সঙ্গে এমন ব্যবহারে আপত্তি তুলেছেন অভিভাবকরা।

সম্প্রতি মধ্য মেক্সিকোর টিল্যাক্সকালা রাজ্যের একটি স্কুলে ঘটেছে এ ঘটনা। মাথায় কাগজ বেঁধে পরীক্ষা দিয়েছিলেন ব্যাংককের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীতস্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ডেইলি মেইল জানায়, লুইস জুয়ারেজ টেক্সিস নামে এক শিক্ষক পরীক্ষার সময় শিক্ষার্থীদের মাথায় কাগজের বক্স পরিয়ে দেন, যেন তারা দেখাদেখি করে লিখতে না পারে।

এ নিয়ে প্রবল আপত্তি জানিয়েছেন অভিভাবকরা। শিক্ষার্থীদের অপমান করা হয়েছে দাবি করে তারা ওই শিক্ষককে বরখাস্ত করার দাবি জানিয়েছেন।

তবে, এ বিষয়ে শিক্ষকের পাশে দাঁড়িয়েছে স্কুল কর্তৃপক্ষ। এর মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য কার্যকর অনুশীলন হয়েছে উল্লেখ করে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে তারা।

এর আগে, পরীক্ষাকেন্দ্রে প্রতারণা ঠেকাতে অনেকটা একই কৌশল অবলম্বন করেছিল থাইল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়। ব্যাংককের ক্যাসেটসার্ট ইউনিভার্সিটিতে একটি পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মাথার দু’পাশে বড় বড় দু’টি কাগজ ঝুলিয়ে দেওয়া হয়েছিল। এ ছবিটিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-10 09:14:09