ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

স্টেডিয়ামে লাগানো হলো তিন শতাধিক গাছ

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৯ ৪:৩১:৪২ পিএম
ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়াম।

ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়াম।

অস্ট্রিয়ার ক্লাগেনফুর্টে ওয়ের্দারসি ফুটবল স্টেডিয়ামে গেলে সবার চক্ষু চড়কগাছ হবেই। ২০০৮ সালে যারা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের ম্যাচ দেখতে গিয়েছিলেন, তারা এখন গেলে ভাববেন- ভুল করেই এসেছেন এ পথে।

৩২ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামজুড়ে শিল্পী ক্লাউস লিটম্যান আর্ট প্রজেক্টের অংশ হিসেবে রোপণ করেন ৩০০টির অধিক গাছ। এসব গাছের মধ্যে আছে- ফিল্ড ম্যাপল, ওক, হোয়াইট উইলো, হর্নবিম, আস্পেন প্রভৃতি। সারি সারি গাছ দেখে মনে হবে, এটা এক গভীর অরণ্য।

মূলতঃ অধিক হারে গাছ কাটা ও জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত বার্তা মানুষের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ নেন ক্লাউস লিটম্যান। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে এই স্টেডিয়াম।

স্টেডিয়ামে গাছবার্তা সংস্থাকে লিটম্যান জানিয়েছে, ম্যাক্স পেইন্টনারের ছবি ‘দ্য আনেনডিং অ্যাট্রাকশন অফ নেচার’-এ গাছে পূর্ণ স্টেডিয়াম দেখা গেছে, যেটি দেখতে ভিড় করেছিল হাজার হাজার মানুষ। ডিসটোপিয়ান চিন্তাধারায় আঁকা সেই ছবিকে বাস্তবে রূপ দিতে এ পরিকল্পনা নিয়েছিলাম। অবশেষে তা বাস্তবে রূপ পেয়েছে। প্রকল্পটির নাম দেয়া হয়েছে ‘ফর ফরেস্ট’।

এদিকে ক্লাগেনফুর্ট কর্তৃপক্ষের প্রকল্পের কারণে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত স্টেডিয়ামটিতে কোনো ফুটবল ম্যাচ হবে না। অবশ্য ২৭ অক্টোবর গাছগুলো স্টেডিয়াম থেকে সরিয়ে নেওয়া হবে।

অস্ট্রিয়ার ক্লাগেনফুর্ট ফুটবল দল সে সময় পর্যন্ত দ্বিতীয় বিভাগে খেলার জন্য অন্য মাঠ ব্যবহার করবে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৯
এসি/টিসি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-09 16:31:42