bangla news

হাতি থেকে বাঁচতে গাছের মাথায় বসবাস!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৪ ৩:২৫:৫৫ পিএম
বন্যহাতির হাত থেকে বাঁচতে আতংকিত সুদয় অস্থায়ী আবাস গড়েছেন গাছে।

বন্যহাতির হাত থেকে বাঁচতে আতংকিত সুদয় অস্থায়ী আবাস গড়েছেন গাছে।

সুদয় মহাকুদ থাকেন উড়িষ্যার কিয়নঝর জেলায়। ঘরবাড়ি, জমি-জিরাত তার সবই ছিল। হাতি নষ্ট করেছে সব। তাই সব ছেড়ে তার নতুন আবাস এখন গাছে।

বন্যহাতির হাত থেকে বাঁচতে আতংকিত সুদয় অস্থায়ী আবাস গড়েছেন গাছে। তিনদিন আগে হাতির দল তার বসতঘর ভেঙে গুঁড়িয়ে দিয়েছে।

কেন গাছের মাথায় বসবাস- সংবাদমাধ্যমের এমন প্রশ্নের উত্তরে সদয় বলেন, তিনদিন আগে একদল বন্যহাতি আমার ঘরবাড়ি ভেঙে দিয়েছে। জীবন বাঁচাতে আমি ও আমার ছেলে এখন গাছে অস্থায়ী আবাস বানিয়েছি। কারণ হাতিগুলো সব সময় এখানে এসে আক্রমণ করে। হাতিরদলের জন্য আমাদের এখন নির্ঘুম রাত কাটে প্রতিদিন।

রাজ্য সরকারের কাছে তিনি ঘর দাবি করলেও সরকার তা দিতে অস্বীকৃতি জানিয়েছে বলেন জানান সুদয়।

কিয়নঝর বন বিভাগ বলছে, হাতির গতিবিধি জানতে একটি দল গঠন করা হয়েছে।

‘আমরা তার ক্ষতিপূরণ দিতে সর্বোচ্চ চেষ্টা করছি, কাগজপত্রও তৈরি হয়ে গেছে। আমরা তার সঙ্গে কথা বলে তাকে বোঝানোরও চেষ্টা করছি, যেন তিনি গ্রামে ফিরে আসেন।’

উড়িষ্যায় বন্যহাতির আক্রমণ নতুন নয়। রাজ্যের বিভিন্ন জেলার মানুষ বিভিন্ন সময় বন্যহাতির আক্রমণের শিকার হয়েছে। হাতিরা দলবেঁধে এসে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি করে। কিন্তু এসব থেকে বাঁচতে সুদয়ের মতো গাছে বসবাস এর আগে কেউ করেননি।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৯
এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অফবিট বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-08-14 15:25:55