bangla news

বাচ্চার ঘুমের জন্যও কনসালট্যান্ট!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১১-০৯ ৯:০০:৩১ পিএম

সন্তান রাতে টানা ঘুমায় না? বার বার জেগে ওঠে বা বিরক্ত করে? বিছানা ভিজিয়ে ফেলে? এতে নিজের ঘুম নষ্ট হয়?

সন্তান রাতে টানা ঘুমায় না? বার বার জেগে ওঠে বা বিরক্ত করে? বিছানা ভিজিয়ে ফেলে? এতে নিজের ঘুম নষ্ট হয়? 

চিন্তা নেই, মাঝরাতে জেগে উঠে কান্না বা বাবা-মাকে বিরক্ত করা ছাড়াই শিশুকে রাতে ঘুমাতে শেখানোর জন্যও রয়েছেন পরামর্শদাতা বা কনসালট্যান্ট! যুক্তরাজ্যে গত পাঁচ বছর এ ধরনের পরামর্শদাতার সংখ্যা বিপুল হারে বেড়েছে, যারা দাবি করছেন, তারা এ কাজ ভালো পারেন। 

শুধু তাই নয়, এ ধরনের পেশাদার কনসালট্যান্টদের নিয়ে রীতিমতো প্রতিষ্ঠান বা সমিতিও গড়ে উঠেছে। পেশাজীবী ঘুম কনসালট্যান্ট অ্যাসোসিয়েশনের ইউরোপীয় আঞ্চলিক পরিচালক জুলি ক্লিসবি বলছেন, আপনি যদি বাবা বা মা হন এবং আপনার শিশুর ভালো ঘুম না হয়, তাহলে আপনিও নির্বিঘ্নে ঘুমাতে পারবেন না। আপনার স্থান তখন শিশুর ঘরের মেঝেতে হতে পারে। আপনার শিশুকে এক ঘুমে রাত পার করা শেখানোর চেষ্টা করছি আমরা।

জুলি ক্লিসবি বলেন, রাত বাজে দুইটা। আপনি  ক্লান্ত-অবসন্ন ও নিজের বিছানায় ঘুমের জন্য কাতর হয়ে আছেন। অথচ কান্নারত সন্তানকে ঘুম পাড়াতে তার দোলনা ঠেলে বা বিছানায় বসে হাত ধরে সান্ত্বনা দিতে হচ্ছে আপনাকে। ক্ষুধায় জেগে ওঠা শিশুকে খাইয়ে, পিঠ চাপড়ে এমনকি গান গেয়েও ঘুম পাড়াতে পারছেন না। এ ধরনের অভিজ্ঞতা যে বাবা-মায়ের রয়েছে, তারা আজকাল ঘুমের পরামর্শক নিয়োগের বিবেচনা করতে পারেন।
 
‘১০ বা ১৫ বছর আগেও এ ধরনের পরামর্শক তেমন একটা ছিলেন না। কিন্তু যুক্তরাজ্যে তাদের সংখ্যা গত পাঁচ বছরে দ্রুত বেড়ে গেছে’।,

বাংলাদেশ সময়: ০৭৫৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এএসআর/এসএনএস
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-11-09 21:00:31