ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্ষেতলালে হয়ে গেল জামাই মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
ক্ষেতলালে হয়ে গেল জামাই মেলা মেলায় মাটির বাহারি রঙের পুতুল।

জয়পুরহাট: শনিবার (১২ নভেম্বর) দিনভর জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মামুদপুর ইউনিয়নের আয়মাপুর গ্রামে প্রায় পাঁচশত বছরের ঐতিহ্যবাহী জামাই মেলা অনুষ্ঠিত হয়েছে।  

দিনটির জন্য সারাটি বছর অপেক্ষায় থাকেন এই গ্রামের লোকজনসহ আশপাশের গ্রামের মানুষরা।

এ মেলায় আছে একের ভেতর দুই। এক কথায় রথ দেখা আর কলা বেচা।  

জানা যায়, প্রতিবছর অগ্রহায়ণ মাসে আমন ধান কাটা মাড়াই শেষে ফসল ঘরে তোলার আনন্দে শুধু মাত্র মেয়ে ও জামাইদের উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হতো। তবে এখন আর শুধু মেয়ে-জামাইয়ের মধ্যে সীমাবদ্ধ নেই, এখন এটি পরিণত হয়েছে সব শ্রেণী-পেশার মানুষের মিলনমেলায়।

মেলায় দর্শকদের তাৎক্ষণিক মনোরঞ্জনের জন্য থাকে নাগরদোলা, লাঠি খেলা, পুতুল নাচ, বাউল গান, ঘেটু গান, জারি গান, গাজীর গান ও পীর-ফকিরদের গান। এছাড়াও বায়োস্কোপ, সার্কাস, লটারি, কীর্ত্তন প্রভৃতি আয়োজন দর্শকদের বাড়তি আনন্দের খোরাক যোগায়। সাথে থাকে পিঠাপুলিসহ লোকজ খাবারের বিশাল সমাহার।  

বিশেষ করে জিলাপি, গজা, রসগোল্লা, কদমা, বাতাসা, বিন্নি ধানের খৈ ও দই-চিড়ার স্বাদই যেন আলাদা। এছাড়াও কাপড়, মনোহারি, প্লাস্টিক পণ্য, বাঁশ-বেতের সামগ্রী, তামা-কাঁসা-পিতলের বাসনপত্র প্রভৃতির দোকানও বসে মেলায়। ফলে এটি যেন বাঙালির সংস্কৃতির সাম্যের প্রতীক।  

সাধারণত কয়েকটি গ্রামের মিলিত এলাকায় মেলার আয়োজন করা হয়ে থাকে। মেলাকে ঘিরে গ্রামীণ জীবনে আসে এক অদ্ভুত প্রাণচাঞ্চল্য।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।