ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইএলওতে বাংলাদেশের পক্ষে বক্তব্য দিলো ভারত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
আইএলওতে বাংলাদেশের পক্ষে বক্তব্য দিলো ভারত

ঢাকা: আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওতে বাংলাদেশের পক্ষে বক্তব্য দিয়েছে ভারত। একই সঙ্গে শ্রমখাত উন্নয়নে বাংলাদেশের উদ্যোগের প্রশংসাও করেছে দেশটি।

মঙ্গলবার (৮ নভেম্বর) জেনেভায় আইএলও’র গভর্নিং বডির ৩৪৬ তম অধিবেশনে ভারতীয় প্রতিনিধি এ প্রশংসা করেন।

জেনেভার অধিবেশনে ভারতীয় প্রতিনিধি বাংলাদেশকে সমর্থন করে বলেন, ঢাকা ও জেনেভার আইএলও অফিসের সঙ্গে পরামর্শ করে রোডম্যাপ বাস্তবায়নে বাংলাদেশ সরকার যে প্রচেষ্টা চালিয়েছে তার প্রশংসা করি।

উন্নয়নমূলক পরিকল্পনার একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে দেশের সামগ্রিক শ্রম পরিস্থিতির উন্নতির দিকে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলোর প্রশংসা এবং সমর্থন করে ভারত।

ভারতীয় প্রতিনিধি বলেন, বাংলাদেশে ট্রেড ইউনিয়নের অনলাইন এবং অফলাইন নিবন্ধনে সুবিধার জন্য উল্লেখযোগ্য সংখ্যক ইউনিয়ন বৃদ্ধিতে অবদান রেখেছে। সংশ্লিষ্ট শ্রম আইন সংশোধনের কাজ ভালোভাবে এগিয়ে চলেছে।

ভারত প্রশংসার সঙ্গে নোট করে যে, বাংলাদেশ সরকার রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল ( ইপিজেড) ও এর বাইরের এলাকায় জন্য সার্বক্ষণিক হেল্পলাইনগুলি বজায় রাখার পাশাপাশি ব্যাকলগ মামলাগুলোর সমাধানের জন্য অতিরিক্ত শ্রম আদালত স্থাপন করেছে এবং বিচারক এবং শ্রম পরিদর্শক নিয়োগ করেছে।

শ্রম আইন সংস্কারের অগ্রগতি ভালোভাবে এগিয়ে যাচ্ছে জেনে ভারত খুশি। বাংলাদেশ শ্রম বিধি এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল বিধি উভয়ই গ্রহণ করেছে এবং এই বিষয়ে গেজেট বিজ্ঞপ্তি জারি করেছে।

ভারত বিশ্বাস করে যে, শ্রম খাতে বহুমুখী সংস্কার আনতে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে আন্তর্জাতিক সম্প্রদায় এবং আইএলও-এর সমর্থন ও উৎসাহিত করা উচিত।

আমরা বিশ্বাস করি, ২৬ অনুচ্ছেদের উল্লেখিত রোডম্যাপ বাস্তবায়নে বাংলাদেশ সরকার যে প্রতিশ্রুতি প্রদর্শন করেছে, সেটা বিশেষ প্রশংসা ও বিবেচনার যোগ্যতা রাখে। ভারত বাংলাদেশ সরকারকে তার প্রচেষ্টায় সমস্ত সাফল্য কামনা করে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
টিআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।