ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সঠিকভাবে ছাদ বাগান করলে দেওয়া হবে অ্যাওয়ার্ড: মেয়র আতিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
সঠিকভাবে ছাদ বাগান করলে দেওয়া হবে অ্যাওয়ার্ড: মেয়র আতিক ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, সঠিকভাবে ছাদ বাগান করলে দেওয়া হবে অ্যাওয়ার্ড।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকেলে রাজধানীর গুলশান নগর ভবনে ‘নিরাপদ ছাদ কৃষি’ সম্পর্কিত দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালায় তিনি এ কথা বলেন।

এ সময় আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ওয়ার্ড থেকে যারা সবচেয়ে বেশি নিরাপদ খাদ্য ও নিরাপদ ছাদ কৃষি করতে পারবেন তাদের অ্যাওয়ার্ড বা পুরস্কার দেওয়া হবে। আমরা চাই ঢাকা শহরকে অক্সিজেনের হাব করতে। ঢাকায় গাছ লাগানোর তেমন জায়গা না থাকলেও ‘ছাদ বাগান’ করা যায়। সেই ছাদ বাগান কিভাবে নিরাপদ করতে পারি, সেখানে যেন এডিস মশার জন্ম না হয়, এ অনুষ্ঠানের মাধ্যমে সে (নিরাপদ ছাদ বাগান) কার্যক্রম শুরু করলাম।

মশার চাষের কথা উল্লেখ করে মেয়র বলেন, মশার চাষ হয় অভিজাত এলাকাতে অথ্যাৎ গুলশান, বনানীর লেকে। লেকগুলো দূষিত হয়ে যাচ্ছে। এ দূষণ রোধ করতে হবে।

ভবিষ্যৎ প্রজন্মের কথা উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্ম খুবই পশু প্রেমি। আমরা দেখেছি তারা বিড়াল, কুকুর ও অন্যান্য প্রাণীকে কি ভাবে খাওয়ায়। অ্যানিমেল ওয়েলফেয়ার হাসপাতাল ও ট্রি ওয়েলফেয়ার হাসপাতালের জন্য মিরপুরে একটি জায়গা ঠিক করে দিয়েছি। যারা গাছ ভালোবাসেন তাদের গাছের কোনো অসুখ হলে আমাদের কাছে আসলে চিকিৎসা দেব। এছাড়া অসুস্থ পশু পাখির চিকিৎসাও দেওয়া হবে।

কর্মশালায় উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনা. মো. জোবায়দুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমএমআই/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।