ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শাহরাস্তিতে ‘ক’ সেটের পরিবর্তে ‘খ’ সেটে পরীক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
শাহরাস্তিতে ‘ক’ সেটের পরিবর্তে ‘খ’ সেটে পরীক্ষা

চাঁদপুর: চাঁদপুরের শাহরাস্তিতে ভুল সেটে কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৬ নভেম্বর) বিকেলে হওয়া পরীক্ষায় শিক্ষার্থীদের ফলে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ হুমায়ুন রশিদ।

শিক্ষকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, রোববার বেলা ১১টায় উপজেলার চিতোষী ডিগ্রি কলেজের কেন্দ্র চিতোষী আর অ্যান্ড এম উচ্চ বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) দ্বাদশ বাংলা ২য় পত্র পরীক্ষা শুরু হয়। কেন্দ্রে বোর্ডের নির্দেশনা মোতাবেক ‘ক’ সেটের প্রশ্নে পরীক্ষা শুরুর কথা থাকলেও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুন্নাহার ‘খ’ সেট দিয়ে পরীক্ষা শুরু করেন।

প্রশ্নের অসংগতি দেখে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. আবু ইসহাক বিষয়টি ইউএনওকে জানান। তিনি খবর পেয়ে কেন্দ্রে আসেন। কিন্তু ততক্ষণে পরীক্ষা শেষ হয়ে যায়। এদিকে, ভুল প্রশ্নে পরীক্ষা হওয়ার তথ্য প্রকাশ পেলে শিক্ষার্থীরা কান্নায় ভেঙে পড়ে। ইউএনও তাদের সঙ্গে কথা বলে শান্ত করেন। শিক্ষার্থীদের ফলে কোনো প্রভাব পড়বে না বলে তাদের বাড়ি পাঠিয়ে দেন।

এ খবর পেয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ চিতোষী আর অ্যান্ড এম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আসেন। বিষয়টি নিয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও চিতোষী ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কামরুন্নাহারকে প্রশ্ন করা হয়। তিনি জানান, ভুল বশত ঘটনাটি ঘটে গেছে।

ইউএনও মোহাম্মদ হুমায়ুন রশিদ বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, আমি বেলা পৌনে ১১টার দিকে ক্ষুদে বার্তায় কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ‘ক’ সেটে পরীক্ষা নেওয়ার নির্দেশনা পাঠাই। দুপুর পৌনে ১টার দিকে সমাজ সেবা কর্মকর্তার মাধ্যমে জানতে পারি ‘খ’ সেটে পরীক্ষা হচ্ছে। বিষয়টি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ তদন্ত করেছেন। পরবর্তীতে তদন্তের প্রতিবেদন জানানো হবে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।