ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিজ্ঞান দিবস উপলক্ষে রোসাটমের কুইজ প্রতিযোগিতা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২২
বিজ্ঞান দিবস উপলক্ষে রোসাটমের কুইজ প্রতিযোগিতা

ঢাকা: আগামী ১০ নভেম্বর উদযাপিত হচ্ছে বিশ্ব বিজ্ঞান দিবস। এ উপলক্ষে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটম এবারও আয়োজন করতে যাচ্ছে ‘গ্লোবাল অ্যাটমিক কুইজ-২০২২’।

প্রতিযোগিতার লক্ষ্য হলো দৈনন্দিন জীবনে পরমাণু প্রযুক্তির গুরুত্ব তুলে ধরা এবং আমাদের এই ভঙ্গুর পৃথিবীকে রক্ষায় পারমাণবিক শক্তির ভূমিকার ওপর আলোকপাত করা।

রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, আগামী ১০ নভেম্বর ২৪ ঘণ্টা quiz.atomforyou.com সাইট কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে একদিকে যেমন পরমাণু বিজ্ঞান বিষয়ে নিজস্ব জ্ঞান যাচাই করা যাবে, একই সঙ্গে নিউক্লিয়ার ফিজিক্স থেকে শুরু করে পরমাণু প্রযুক্তির সর্বশেষ আবিষ্কারগুলো সম্পর্কে অনেক আকর্ষণীয় তথ্য পাওয়ারও সুযোগ থাকবে।

আগ্রহী যেকোন ব্যক্তি প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন এবং তাকে নির্ধারিত ২৪ ঘণ্টার মধ্যে ২০টি প্রশ্নের উত্তর দিতে হবে। জটিলতা এবং থিমের বিচারে প্রশ্নগুলো হবে বৈচিত্র্যপূর্ণ। কতটি প্রশ্নের সঠিক উত্তর, কত সময়ের মধ্যে দেওয়া হলো তার ওপরই নির্ভর করবে প্রতিযোগির চুড়ান্ত স্কোর। সর্বোচ্চ স্কোর অর্জনকারী ১০০ জন প্রতিযোগী গ্লোবাল অ্যাটমিক কুইজ-২০২২ এর বিজয়ী বলে বিবেচিত হবেন। অংশগ্রহণকারী প্রত্যেকেই একটি করে ডিজিটাল সার্টিফিকেট পাবেন। এছাড়াও ১০০ জন ভাগ্যবান বিজয়ীকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।

২০২২ সালে গ্লোবাল অ্যাটমিক কুইজের তৃতীয় বছর পূর্তি হচ্ছে। ২০২০ সালে রসাটম প্রতিযোগিতাটি প্রবর্তন করে। অদ্যাবধি বিশ্বের ৭০টির অধিক দেশের ২২ হাজারের বেশি মানুষ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।

কুইজ প্রতিযোগিতাটি ১১টি ভাষায় অনুষ্ঠিত হবে। এর মধ্যে বাংলা, ইংরেজি, রুশ, তুর্কি, স্প্যানিশ, পর্তুগিজ, হাঙ্গেরীয়, ভিয়েতনামী, কাজাখ, আর্মেনীয় এবং উজবেক ভাষা রয়েছে। বিজয়ীদের তালিকা ১৭ নভেম্বর ২০২২ প্রতিযোগিতার নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ