ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নির্বাচনে পর্যবেক্ষক থাকবে কিনা জানতে চায় কানাডা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
নির্বাচনে পর্যবেক্ষক থাকবে কিনা জানতে চায় কানাডা ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলাস। ফাইল ছবি

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো যাবে কিনা এ বিষয়ে জানতে চেয়েছেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলাস।  

মঙ্গলবার (১ নভেম্বর) সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ বিষয়ে জানতে চান তিনি।

বৈঠক শেষে এ তথ্য সাংবাদিকদের জানান আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, গত বছর বাংলাদেশে নিযুক্ত হয়েছেন কানাডিয়ান হাইকমিশনার। কিন্তু আমার সঙ্গে এই প্রথমবার দেখা করেছেন। সৌজন্য সাক্ষাতে নির্বাচন ইস্যুতেও আলোচনা হয়। এসময় কানাডিয়ান হাইকমিশনার জানতে চান যে আগামী নির্বাচনে পর্যবেক্ষক অ্যালাও করা হবে কিনা?

নির্বাচন নিয়ে কোনো কথা হয়েছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন নিয়ে আমাদের কাছে কোনো কনসার্ন ব্যক্ত করেননি। কোনো সজেশনও দেন নি। নির্বাচন নিয়ে ওনারা জানতে চেয়েছেন, নির্বাচন পর্যবেক্ষক আমরা এ্যালাউ করবো কিনা। আমি স্পষ্ট করে বলেছি, এটা নির্বাচন কমিশনের ব্যাপার, তাদেরই এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।  

আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে। আমি স্পষ্টভাবে বলেছি বাংলাদেশ সরকার নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনারদের নিয়োগের আইন করে দিয়েছে। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে সুষ্ঠু নির্বাচন করা সেখানে সরকারের যেসব সহযোগিতা লাগবে তা করবে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার সুষ্ঠু নির্বাচনের জন্য বদ্ধপরিকর।

তিনি বলেন, বৈঠকে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এবং ডাটা প্রোটেকশন অ্যাক্ট নিয়েও আলোচনা হয়েছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে ওনারা কোনো কথা বলেন নি। আমি এটা নিয়ে তাদের জানিয়েছি। কারণ সব জায়গায় এ বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। ওনারা ডাটা প্রটেকশন অ্যাক্ট নিয়ে কথা বলেছেন। আমি বলেছি, এটা নিয়ে স্টেক হোল্ডারদের সঙ্গে একবার মিটিং হয়েছে। আরও দুই থেকে তিনবার মিটিং হবে। ডাটা কন্ট্রোলের জন্য এটা হবে না প্রটেক্ট করার জন্য হবে।
 
মন্ত্রী বলেন, বাংলাদেশ ও কানাডার সম্পর্কের ৫০ বছর হচ্ছে এ বছর। সে বিষয়ে দুজনেই বলেছেন আমরা বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে দেখি। আমরা উভয় পক্ষ এ সম্পর্ক আরো গভীর হোক সেটা চাই।

এছাড়া সোমবারের মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া ৪ নভেম্বরকে সংবিধান দিবস নিয়ে কথা বলেন আইনমন্ত্রী। তিনি বলেন, এটি ‘ক শ্রেণীভুক্ত’ দিবস। এ দিবসটি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পালন করা হবে। এ লক্ষ্যে সুপ্রিম কোর্ট বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
জিসিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।