ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নিরাপদ সড়ক দিবস একাধিক দিনে করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
নিরাপদ সড়ক দিবস একাধিক দিনে করার দাবি

ঢাকা: নিরাপদ সড়ক দিবস একাধিক দিনে করার দাবি জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। তিনি বলেন, দিবসটি একদিন পালন করলে শ্রমিকদের মনে থাকে না।

এজন্য আমার প্রস্তাব যেন একাধিক দিনে নিরাপদ সড়ক দিবস পালন করা হয়। এতে শ্রমিকরা সচেতন হতে পারবেন।

এ সময় সরকার অন্যান্য খাতে যেমন ভর্তুকি দিয়ে থাকে, শ্রমিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতেও ভর্তুকি দেওয়ার দাবি জানান তিনি। সড়ককে নিরাপদ করতে হলে প্রশিক্ষিত চালক তৈরি করতে হবে বলেও মন্তব্য করেন।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর ওসমানী মিলনায়তনে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

সভায় তিনি আরও বলেন, চট্টগ্রামের ৪৫, দুজন সচিব এবং মিশুক মনীর ও তারেক মাসুদ যেদিন সড়কে নিহত হলেন; সেসব দিনে নিরাপদ সড়ক দিবস পালন করা যায়। নিরাপদ সড়ক চাইলেও পরিবেশ নেই রাস্তার দুপাশে ১০ মিটার এলাকায় কোনো স্থাপনা থাকার কথা না। অথচ হাঁট-বাজার তৈরি করা হয়েছে। মহাসড়কে নসিমন-করিমন-ভটভটি চলে। নিয়ন্ত্রণহীন এসব যান চলাচল চললে কীভাবে নিরাপদ সড়ক হবে? যে পরিমাণ হাইওয়ে পুলিশ দরকার তার অর্ধেকও নেই।

এ সময় দেশের সড়কে দুর্ঘটনায় নিহতের ঘটনায় দায় নেন বিরোধী দলীয় চিফ হুইপ ও সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মশিউর রহমান রাঙ্গা।

সড়ক পরিবহন ও সেতু সচিব এবিএম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, নিরাপদ সড়ক চাই’র (নিসচা) সভাপতি ইলিয়াস কাঞ্চন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।