ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত আলোচনা সভা।

খুলনা: ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’ এই প্রতিপাদ্য নিয়ে সমাবেশ, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে খুলনায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) সকালে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

সড়ক ও জনপথ দপ্তর এবং নিরাপদ সড়ক চাইর (নিসচা) সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, সড়ক দুর্ঘটনা কারো কাম্য নয়। গাড়ি চালকদের প্রতিযোগিতা, বেপরোয়া ওভারটেকিং, অদক্ষতা, ওভারলোডিং, চালকের পর্যাপ্ত বিশ্রামের অভাব, পথচারীদের ট্রাফিক আইন না মানা ও সামাজিক অসচেতনতাসহ বিভিন্ন কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে। সড়ক দুর্ঘটনারোধে পরিবহন মালিক, গাড়ি চালক, শ্রমিক, যাত্রী, পথচারী নির্বিশেষে সবার সচেতনতা জরুরি। এ সংক্রান্ত আইন-বিধিবিধান জানা এবং তা মেনে চলতে হবে।  

তারা আরও বলেন, সরকার সড়ক-মহাসড়ককে নিরাপদ করতে নানামুখী উদ্যোগ নিয়েছে। গাড়ি চালকদের প্রশিক্ষিত করতে হবে। সড়ক নিরাপদ করতে সরকার ২০১৮ সালে নতুন আইন প্রণয়ন করেছে।  

এই আইন যথাযথভাবে প্রয়োগ করলে দেশে সড়ক দুর্ঘটনা কমে আসবে বলে অতিথিরা মন্তব্য করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পুলক কুমার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা বিআরটিএর বিভাগীয় পরিচালক প্রকৌশলী মো. মাসুদ আলম, কেএমপির উপপুলিশ কমিশনার (ট্রাফিক) মনিরা সুলতানা, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ, সড়ক ও জনপথ দপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির, নিরাপদ সড়ক চাই মহানগর শাখার সভাপতি এসএম ইকবাল হোসেন বিপ্লব, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না প্রমুখ বক্তৃতা করেন।  

স্বাগত জানান খুলনা বিআরটিএর সহকারী পরিচালক প্রকৌশলী তানভীর আহমেদ।

এর আগে খুলনার শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।  র‌্যালিতে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২২
এমআরএম এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।