ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরগুনায় ইলিশ ধরায় ৭ দিনে ২৫ জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
বরগুনায় ইলিশ ধরায় ৭ দিনে ২৫ জেলের কারাদণ্ড

বরগুনা: নদী থেকে মা-ইলিশ আহরণ রোধে বরগুনার নদীতে অভিযান পরিচালনা করে গত ৭ দিনে ২৫ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। এ সময় তাদের কাছে পাওয়া পাঁচ লাখ ৩২ হাজার টাকার জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) সকালে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বাংলানিউজকে বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে জেলেদের মাছ না ধরার জন্য মাইকিং করা হয়েছে। এই ২২ দিন মাছ-ধরা বন্ধে জেলা মৎস্য অধিদফতর, কোস্টগার্ড, জেলা ও উপজেলা প্রশাসন, পুলিশ এবং স্থানীয় মৎস্য বিভাগের উদ্যোগে সাত দিনে নদীতে ১৭ অভিযান পরিচালনা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি টিম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রায় ২৫ জন জেলেকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া এই সময়ের মধ্যে জেলেদের কাছ থেকে ১৩ হাজার ৬ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয় যার আনুমানিক মূল্য ৫ লাখ ৩২ হাজার টাকা।

উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের জন্য সারা দেশে সরকারি নির্দেশনা মোতাবেক গত ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন মাছ আহরণ, মজুদ, বাজারজাত করণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।