ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ঢাকা: ব্রুনাইয়ে বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি সেতিয়া হাজী এরিওয়ান বিন পেহিন দাতু পেকারমা জয়া হাজি হোহদ ইউসুফের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে মন্ত্রণালয়।

বৈঠকে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, বাংলাদেশের কর্মীরা দায়িত্বশীল ও কর্তব্য পরায়ণ। বিভিন্ন দেশের শ্রমবাজারে বিভিন্ন খাতে বাংলাদেশি কর্মীরা সুনামের সঙ্গে কাজ করছে। এছাড়া আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি করতে সরকার ব্যাপক উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ যে কোনো ধরনের অনিয়মতান্ত্রিক অভিবাসনকে নিরুৎসাহিত করে ও গুণগত অভিবাসন নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ।

বৈঠকে ব্রুনাইয়ের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ব্রুনাই মুসলিম প্রধান দেশ হিসেবে দু’দেশের সংস্কৃতির মধ্যে সাদৃশ্য বিদ্যমান। তাই ব্রুনাইয়ের নিয়োগকারী এবং বাংলাদেশি কর্মীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক পরিলক্ষিত হয়।  

তিনি বলেন, ব্রুনাই সরকার অভিবাসী কর্মীদের স্বার্থ রক্ষায় এবং অবৈধ অভিবাসন প্রতিরোধে সদা তৎপর। বাংলাদেশ-ব্রুনাই মানবপাচার প্রতিরোধে একসঙ্গে কাজ করতে পারে। তিনি উল্লেখ করেন যে, ব্রুনাইয়ের সুলতানের আসন্ন রাষ্ট্রীয় সফরের সময় ব্রুনাইয়ে কর্মী পাঠানোর বিষয়ে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। উক্ত সমঝোতা স্মারক বাংলাদেশের কর্মী নিয়োগ প্রক্রিয়াকে আরও সম্প্রসারিত ও নিরাপদ করবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ব্রুনাই হাইকমিশনার হাজি হারিস ওসমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক মো. শহিদুল আলম, ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মিস নাহিদা রহমান সুমনা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেনসহ মন্ত্রণালয়ের  কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।