ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাপ্তাই হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে: প্রাণিসম্পদমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, মে ৪, ২০২৪
কাপ্তাই হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে: প্রাণিসম্পদমন্ত্রী

রাঙামাটি: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান বলেছেন, কাপ্তাই হ্রদের হারানোর গৌরব ফিরিয়ে আনা হবে। এজন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে যা কিছু করার দরকার তাই করা হবে।

 

শনিবার (০৪ মে) সকালে কাপ্তাই মৎস্য উন্নয়ন করপোরেশন ও বিপণন কেন্দ্রের আয়োজনে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে ভিজিএফের চাল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী মৎস্য পেশার সঙ্গে সংশ্লিষ্টদের উদ্দেশ্যে বলেন, নিষেধাজ্ঞার সময়ে আপনারা তিন মাস মাছ শিকার করবেন না, ছোট মাছ ধরবেন না, কারেন্ট জাল, মশারি জালসহ ক্ষতিকর জাল ব্যবহার করবেন না। হ্রদের হারানো গৌরব ফিরিয়ে আনতে সবার সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

মন্ত্রী আব্দুর রহমান আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মৎস্য মন্ত্রণালয়ের মাধ্যমে হ্রদের মাধ্যমে জীবন-জীবিকার উন্নয়নে যা কিছু করার করবেন। তবে এটি রক্ষণাবেক্ষণ আপনাদের দায়িত্ব। চাষের ক্ষতিকর কীটনাশক যাতে হ্রদে না পড়ে সেইদিকে সতর্ক থাকতে হবে। খুব শিগগিরই বিএফডিসি ঘাটে একটি আধুনিক ফিশিং ল্যান্ডিং স্টেশন নির্মাণ করা হবে বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান সাঈদ মাহমুদ বেলালের সভাপতিত্বে পরিবেশ, বন, জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদের স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, নৌ পুলিশের অতিরিক্ত আইজি মো. আব্দুল আলীম মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. জুলফিকার আলী বক্তব্য রাখেন। এসময় মৎস্য ব্যবসায়ী, জেলেসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এরপর জেলেদের মাঝে ভিজেএফের চাল বিতরণ এবং কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত করেন অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, মে ০৪, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।