ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘অনেকে বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা বানানোর চেষ্টা করেও পারেননি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
‘অনেকে বঙ্গবন্ধুকে নিয়ে সিনেমা বানানোর চেষ্টা করেও পারেননি’ ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের গুরুত্ব’ শীর্ষক আলোচনায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধুকে নিয়ে অনেক প্রযোজক ও চলচ্চিত্রকার সিনেমা বানানোর চেষ্টা করেও কেউ বানাতে পারেননি। কারণ ফরসায়েশি কোনো কাজ মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায় না।

সোমবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণের গুরুত্ব’ শীর্ষক আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এশিয়ান জার্নালিস্ট হিউম্যান রাইটস অ্যান্ড কালচারাল ফাউন্ডেশনের (এজাহিকাফ) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



আ ক ম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে অনেক প্রযোজক ও চলচ্চিত্রকার সিনেমা বানানোর চেষ্টা করেও কেউ বানাতে পারেননি। কারণ ফরসায়েশি কোনো কাজ মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায় না। বঙ্গবন্ধু কোনো ব্যক্তির সম্পদ নয়, কোনো দলীয় সম্পদ নয়, তিনি জাতীয় সম্পদ। বঙ্গবন্ধু বাঙালি জাতির অহংকার। বঙ্গবন্ধুকে জানার বোঝার চেষ্টা করেন, মানুষকে জানার চেষ্টা করেন। তিনি সারা বিশ্বে একজন জনপ্রিয় নেতা।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আরও বলেন, ১৯৫৪ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন মন্ত্রী হয়েছিলেন তখন তিনি এফডিসি প্রতিষ্ঠা করেছিলেন। তিনি একজন চলচ্চিত্রপ্রেমী ছিলেন।

এজাহিকাফ’র সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মনি, বাংলা কার্স-এর ম্যানেজিং ডিরেক্টর শিল্পপতি মো. জাকির হোসেন, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. হামিদা খানম, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।