ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ক’ শ্রেণিভুক্ত হচ্ছে জাতীয় বিমা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
‘ক’ শ্রেণিভুক্ত হচ্ছে জাতীয় বিমা দিবস

ঢাকা: জাতীয় বিমা দিবসকে ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিভুক্ত করার প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

এ দিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের জাতীয় বিমা দিবস পালন করা হয় পয়লা মার্চ। সেটা ‘খ’ তালিকার মধ্যে ছিল। মন্ত্রণালয় বলছে, এটার অনেক গুরুত্ব রয়েছে, এটাকে ‘ক’ তালিকায় নিয়ে আসতে হবে। পাশাপাশি ব্যাপক প্রচার করতে হবে, মানুষকে আরও বেশি করে ইনস্যুরেন্সের কভারেজে আনতে হবে। আমরা অনেকেই জানি না ইনস্যুরেন্স থাকলে বিপদের সময় অনেক কাজে লাগে। এই বিষয়টি নিয়ে মানুষকে সচেত করতে হবে। সেজন্য ‘ক’ তালিকায় এনে যদি প্রচারণা করা যায়। তাহলে একটি ইতিবাচক ফল আসবে।

মন্ত্রিসভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবের কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজের সভায় জাতীয় অভিযোজন পরিকল্পনার (২০২৩-২০৫০) খসড়া অনুমোদনের জন্য উপস্থাপন করেছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। তবে এটিকে যুগোপযোগী করতে ফেরত পাঠিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, এটা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে এসেছে। এসডিজি ২০৩০, ভিশন ২০৪১, ডেল্টা প্ল্যান ২১০০ এবং আন্তর্জাতিক যে প্রতিশ্রুতি আছে, সেই অনুযায়ী আমাদের একটা জাতীয় অভিযোজন পরিকল্পনা করতে হয়, এটা তারা আজকে উপস্থাপন করেছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখানে ৯০টি উচ্চ অগ্রাধিকার এবং ২৩টি মধ্য অগ্রাধিকার দিয়ে একটা প্ল্যান-প্রোগ্রাম উপস্থাপন করেছেন এবং এটি বাস্তবায়ন করতে প্রায় ২৩০ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ প্রয়োজন হবে ২০৫০ সাল পর্যন্ত। এটা আনার পরে কেবিনেট দেখে বলেছে, আরেকটু যুগোপযোগী করতে হবে। আজকের জন্য ফেরত দিয়ে দিয়েছে। যুগোপযোগী করে তারপর নিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।