ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরগঞ্জে নির্মাণাধীন তিস্তা সেতু পরিদর্শনে চীনা রাষ্ট্রদূত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২২
সুন্দরগঞ্জে নির্মাণাধীন তিস্তা সেতু পরিদর্শনে চীনা রাষ্ট্রদূত

গাইবান্ধা: তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের সম্ভব্যতা যাচাইয়ে গাইবান্ধার সুন্দরগঞ্জে নির্মাণাধীন তিস্তা সেতু পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং।

সোমবার (১০ অক্টোবর) সকালে তিন সদস্যের প্রতিনিধি দলসহ তিনি উপজেলার হরিপুরে চলমান এ প্রকল্প পরিদর্শন করেন।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ-আল-মারুফ, গাইবান্ধা এলজিইডির নির্বাহী প্রকৌশলী ছাবিউল ইসলাম, গাইবান্ধা পাউবোর নির্বাহী প্রকৌশলী আবু রায়হান, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, সাধারণ সম্পাদক সফিয়ার রহমান, সুন্দরগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক মুন্সী আমিনুল ইসলাম সাজু, বীর মুক্তিযোদ্ধা জামিল আহম্মেদ ও স্থানীয় সুধিজন।

পরিদর্শনকালে লি জিমিং বলেন, আমরা তিস্তা নদী খনন ও রক্ষণাবেক্ষণ করতে স্থানীয় জনগণের চাহিদা ও ভালো-মন্দ দেখতে এসেছি। তিস্তা একটি বৃহৎ নদী। এটি খনন করতে পারলে এ অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান বাড়বে। কাজের ক্ষেত্রে জনগণের সুবিধা সবার আগে অগ্রাধিকার পাবে।

নদী খননের সম্ভবতা যাচাই করতেই এ সফর জানিয়ে রাষ্ট্রদূত আরও বলেন, আমাদের প্রকৌশলীরা বিষয়টি খতিয়ে দেখার পর পরিকল্পনা নেওয়া হবে। তবে শীগ্রই তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। শুষ্ক মৌসুমে পানি সঙ্কট দূর করা, তীর ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণে তিস্তা নদী ঘিরে সরকারের নেওয়া মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

রাষ্ট্রদূত লি জিমিং জানান, এখানকার মানুষ, আবহাওয়া, প্রাকৃতিক পরিবেশ, স্থানীয় জনগণের চিন্তা-ভাবনা ও মানসিকতা তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের পক্ষে। তাই পুরো বিষয় নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, দুই দিনব্যাপী এ সফরের আজ দ্বিতীয় দিন। চীনা রাষ্ট্রদূতের নেতৃত্বে দলটি পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তা, এলজিইডির কর্মকর্তা, বিভাগীয় কমিশনার ও স্থানীয় নেতাদের সঙ্গে দুই দেশের মধ্যে প্রস্তাবিত তিস্তা মহাপরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এ সুযোগে গাইবান্ধার সুন্দরগঞ্জের হরিপুরে তিস্তা নদীর ওপর নির্মাণাধীন ব্রিজও পরিদর্শন করেন।

এর আগে, রোববার ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিংসহ তিন সদস্য বিশিষ্ট একটি দল লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর ও রংপুর জেলায় চীনা কোম্পানি কৃর্তক বিভিন্ন প্রকল্প পরিদর্শনের পাশাপাশি তিনি তিস্তা ব্যারেজ এলাকা পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, অক্টোবর ১০,  ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।