ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘জনসম্মুখে ধুমপানে ৩০০ টাকা জরিমানা অপ্রতুল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
‘জনসম্মুখে ধুমপানে ৩০০ টাকা জরিমানা অপ্রতুল’

ঢাকা: জনসম্মুখে ধুমপানে ৩০০ টাকা জরিমানাকে অপ্রতুল বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরিন আখতার।  

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী দ্রুত পাস করার দাবিতে ঢাকা আহছানিয়া মিশনের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

 

শিরিন আখতার বলেন, তামাকের বিরুদ্ধে প্রচারণা চালাতে হবে। স্থানীয় প্রশাসনকে এই প্রচারণা জোরালো করতে হবে। পাশাপাশি আইন বাস্তবায়ন করতে হবে। জনসম্মুখে ধুমপান করার জন্য ৩০০ টাকা জরিমানা করতে কখনো শুনিনি। এটি অপ্র‍তুল।

তিনি বলেন, তামাক আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে আছে। খুব কম পরিবার আছে যারা তামাকের সঙ্গে জড়িত নয়। আমার দল জাসদ এমনকি জাতীয় সংসদ ও তামাকমুক্ত নয়। সবচেয়ে বড় সিদ্ধান্ত সচেতনতা ও নিজের সিদ্ধান্ত। খারাপ অভ্যস্ততা থেকে জীবনকে পাল্টে দিতে হবে। শিশুদের ওপর যেন প্রভাব না পড়ে সিগারেটের। পাবলিক প্লেসে সিগারেট খাওয়া বন্ধ করে দিতে হবে।

তিনি আরও বলেন, ২০৪০ সালে বাংলাদেশ ধুমপানমুক্ত হবে। এজন্য সবাইকে সচেতন ও আইন বাস্তবায়নে সহায়তা করতে হবে। রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নিতে হবে সচেতনতা তৈরিতে। আইন সংশোধন করে কঠিন আইন তৈরি করতে হবে তামাকমুক্ত করণে। টোব্যাকো কোম্পানি বন্ধ করে দিতে হবে প্রয়োজন হলে। রাজস্ব প্রাপ্তির আরো জায়গা আছে। সেদিকে এনবিআর-কে নজর দিতে হবে। নতজানু হলে সিদ্ধান্ত নেওয়া যাবে না।

সংবাদ সম্মেলনে আহ্ছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী মো. শরীফুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের অধিকতর সংশোধনী আনার যে উদ্যোগ বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়েছে তা নিঃসন্দেহে একটি সময়োচিত এবং জনবান্ধব উদ্যোগ।  

তবে, এখনও এটি খসড়া হিসেবে রয়ে গেছে। এটিকে আইনে রূপান্তরের পথে নানারকম বাধা আসার আশঙ্কা করছেন অনেক অংশীজন; বিশেষ করে সংশোধনীর বিপক্ষে তামাক কোম্পানিগুলোর নানামুখী অপকৌশল ও অপতৎপরতা শুরু হয়ে গেছে। তারা নানারকম বিভ্রান্তমূলক তথ্য মিডিয়ার মাধ্যমে প্রচার করে জনবিভ্রান্তি তৈরি করছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, ঢাকা আহ্ছানিয়া মিশনের যুগ্ম পরিচালক কে এস এম তারিক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির  (ডিআরইউ) সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব, ল' রিপোর্টাস ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ সারোয়ার, মো. মোস্তাফিজুর রহমান, আবদুস সালাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।