ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এবার রাঙামাটি জেলা পরিষদের বাজেট ৮৩ কোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
এবার রাঙামাটি জেলা পরিষদের বাজেট ৮৩ কোটি টাকা

রাঙামাটি: শিক্ষা, তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ, অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য, পরিবারকল্যাণ ও সুপেয় পানির খাতকে অগ্রাধিকার দিয়ে ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে রাঙামাটি জেলা পরিষদ।  

বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সকালে জেলা পরিষদের মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী।

সংস্থাপন ব্যয়, উন্নয়ন প্রকল্প ব্যয় এবং আপদকালীন খাতে ব্যয়ের জন্য সরকার থেকে থোক বরাদ্দ বাবদ প্রস্তাবিত ৮০ কোটি টাকা এবং জেলা পরিষদের নিজস্ব খাত থেকে প্রাপ্ত আয় তিন কোটি টাকাসহ ২০২২-২০২৩ অর্থ বছরে সর্বমোট ৮৩ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়।

বাজেট ঘোষণার সময় পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাব দিতে গিয়ে বলেন, বাজেট ঘোষণার ক্ষেত্রে আমরা শিক্ষা, যোগাযোগ, অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দিয়েছি।

চেয়ারম্যান বলেন, পর্যটন খাতকে আমরা গুরুত্ব দিয়েছি। জেলা পরিষদের বাজেটের বাইরে জেলার পর্যটন উন্নয়নে ১২০০ কোটির একটি প্রকল্প উচ্চ মহলে পাঠানো হয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের পর্যটন খাতের উন্নয়নে একটি বিশেষ বাজেট তৈরি করছেন। এখন আমাদের এ ১২০০ কোটি টাকার প্রকল্পটি কোন খাত থেকে ব্যয় হবে, সেটা প্রধানমন্ত্রীর ওপর নির্ভর করছে।

অংসুই প্রু চৌধুরী আরও বলেন, আমরা সুপেয় পানির ব্যবস্থার জন্য কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ হাতে নিয়েছি। যেসব দুর্গম এলাকায় পানি পাওয়া যায় না, ডিপটিউবওয়েল বা টিউবওয়েল বসানো যায় না, সেখানে সৌর প্লানের মাধ্যমে পাহাড়ি ঝরনা থেকে পানি সংগ্রহ করে তা পরিশোধন করার ব্যবস্থা করা হবে। এ রকম একটি প্রকল্প হাতে নেওয়ায় বর্তমানে আন্তর্জাতিক বিশ্বে সুনাম কুড়াচ্ছে জেলা পরিষদ।

ধর্মীয় খাতে আমরা বাজেট একটু বেশি দিয়েছি। কারণ এখানে জেলা পরিষদ এবং উন্নয়ন বোর্ড ছাড়া সরকারি কোনো সংস্থা ধর্মের উন্নয়নে কাজ করে না, যোগ করেন চেয়ারম্যান।  

ডিজিটাল রাঙামাটি ঘোষণার ব্যাপারে অংসুই প্রু চৌধুরী বলেন, আমরা জেলার ১০০টি স্কুলে মাল্টি মিডিয়া সরঞ্জাম বিতরণ করেছি এবং একটি বিশেষ প্রকল্পের আওতায় ৫৫ জনকে আউটসোর্সিং প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ প্রকল্প এখনো চলমান।

এসময় জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, জেলা পরিষদের সদস্য অংসুইছাইন চৌধুরী, বিপুল ত্রিপুরা, আব্দুর রহিম, ঝরনা খীসা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।