ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের মেট্রোরেল এক্সিবিশন সেন্টার পরিদর্শনের উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
শিক্ষার্থীদের মেট্রোরেল এক্সিবিশন সেন্টার পরিদর্শনের উদ্যোগ শিক্ষার্থীদের বিনামূল্যে মেট্রোরেল এক্সিবিশন সেন্টার পরিদর্শনের উদ্যোগ নিয়েছে সরকার | ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: মেট্রোরেলের টিকিট কাটা ও যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে শিক্ষার্থীদের বিনামূল্যে মেট্রোরেল এক্সিবিশন সেন্টার পরিদর্শনের উদ্যোগ নিয়েছে সরকার।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত দেশের প্রথম উড়াল মেট্রোরেল চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার। মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা দেওয়ার লক্ষ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টার নির্মাণ করা হয়েছে।

এই সেন্টার মেট্রো ট্রেনের মক-আপ, মূল ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম দুই সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকিট সংগ্রহের টিকিট ভ্যান্ডেলিং মেশিন ও টিকিট অফিস মেশিন মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেইজড স্বয়ংক্রিয় প্রবেশ এবং বহিরগমন গেট স্থাপন করা হয়েছে।

মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়সমূহের সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকেট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে।



শিক্ষার্থীদের জন্য এক্সিবিশন সেন্টার পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী পরিদর্শন করতে পারবে। এজন্য কোনো শিক্ষার্থীকে প্রবেশ মূল্য দিতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র পদর্শন করতে হবে। শিক্ষার্থীদের এক্সিবিউশন সেন্টারে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে।

পরিদর্শনের সময়সূচি: সোমবার থেকে শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত; দুপুর ১টা থেকে ১টা ৫০ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যহ্ন ভোজের বিরতি থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ থাকবে।

প্রয়োজনে যোগাযোগ: মৌসুমী হাবিব (উপসচিব), উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ), এমআরটি লাইন-৬, মোবাইল নম্বর: ০১৭৬০৪০৪৪৫৮।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।