ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

হালকা যান চালকদের মজুরি ২৫ হাজার করার দাবি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
হালকা যান চালকদের মজুরি ২৫ হাজার করার দাবি  ছবি: শাকিল আহমেদ

ঢাকা: মজুরি বোর্ড গঠন করে প্রাইভেট কার-মাইক্রোসহ সকল হালকা যানবাহন চালকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ, নিয়োগপত্র-পরিচয়পত্রসহ শ্রম আইন স্বীকৃত অধিকারসমুহ প্রাইভেটকার চালকদের জন্য নিশ্চিত করা, ড্রাইভিং লাইসেন্সের ভিত্তিতে হালকা যানবাহন চালকদের রেশনসহ কল্যাণ সুবিধাসমুহ নিশ্চিত করা এবং প্রাইভেটকার- আইনানুগ পাওনা আদায়সহ শ্রম আইন বাস্তবায়নে শ্রম দপ্তরের কার্যকর ভূমিকা পালনের দাবিতে ‘ঢাকা জেলা ট্যাক্সি, ট্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন’ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করেছে।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ইউনিয়নের সহ-সভাপতি বিরেশ চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, সহ-সম্পাদক আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক, দপ্তর সম্পাদক রুবেল মিয়া, অর্থ সম্পাদক নজরুল ইসলাম বাবলু ও আজিজুর রহমান।

সমাবেশে নেতারা বলেন, ঢাকা শহরে ৫ লাখের বেশি হালকা যানবাহন চালক তাদের রক্ত পানি করে ঘাম ঝরিয়ে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকাপালন করেন। রাজধানীতে অবস্থান করেও এই শ্রমজীবী মানুষরা দৈনিক নির্দিষ্ট কর্মঘণ্টা, সাপ্তাহিক-বাৎসরিক-অর্জিত ছুটি, চাকরির নিরাপত্তা কিংবা ক্ষতিপুরণসহ শ্রম আইন স্বীকৃত সকল শ্রম অধিকার থেকে বঞ্চিত।

মালিকের অন্যায় থেকে দরিদ্র প্রাইভেটকার চালককে রক্ষার জন্য রাষ্ট্র দায়িত্ব নেয় না। অভাবের সুযোগ নিয়ে একজন প্রাইভেটকার চালককে নামমাত্র বেতনের বিনিময়ে কোনো রকম ছুটি ছাড়া দৈনিক ১৪-১৬ ঘণ্টা কাজ করার অমানবিক শর্তে চাকরিতে নেন মালিকরা। আর দিনের কাজ শেষে পরের দিন কাজে যোগ দেওয়ার নিশ্চয়তা থাকে না, কাজের মজুরি পাবে কিনা তার নিশ্চয়তা থাকে না, চাকরি অবসানে প্রাপ্য সুবিধা আদায় করার জন্য রাষ্ট্র কোনো দায়িত্ব নেয় না। অর্থাৎ রাষ্ট্র অলিখিতভাবে প্রাইভেটকার চালকদের আধুনিক দাস হিসেবে স্বীকৃতি দিয়েছে বলে মনে হয়।

নেতারা তাদের আইনানুগ পাওনা আদায়সহ শ্রম অধিকার বাস্তবায়নের দায়িত্বপ্রাপ্ত সংস্থা নির্দিষ্ট করার দাবি জানান। বাবার মুক্তিযোদ্ধা পরিচয় এবং প্রশাসনিক ক্ষমতাবান আত্মিয়দের নাম ব্যবহার করে পাওনিয়র ডেনিমের উপমহাব্যবস্থাপক জাকির হোসেনের মতো যারা শ্রমিকের মজুরি আত্মসাতের চেষ্টা করছেন, আইন অমান্য করছেন, সেসব প্রতারকদের গ্রেফতার করে শ্রমিকের পাওনা আদায়েরও দাবি জানান।

তারা বলেন, খাদ্যপণ্যসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অগ্নিমূল্যের বাজারে হালকাযান চালকরা মানবেতর জীবনযাপন করছেন। চালকের মানসিক চাপমুক্ত জীবন সড়কে শৃঙ্খলার অন্যতম প্রধান শর্ত। তাই অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে প্রাইভেটকার চালকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণ এবং শ্রম আইনের সকল শ্রম অধিকার বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।  

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এইচএমএস/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।