ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুর নগর ভবনে তদন্ত কমিটি, নথিপত্র যাচাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
গাজীপুর নগর ভবনে তদন্ত কমিটি, নথিপত্র যাচাই বরখাস্ত মেয়র জাহাঙ্গীর

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের ঘটনায় গঠিত তদন্ত কমিটি নগর ভবনে নথিপত্র যাচাই, তথ্য সংগ্রহ ও কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেছে।  

শনিবার (২০ আগস্ট) স্থানীয় সরকার মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি গাজীপুর নগর ভবনে যান।

পরে নথিপত্র যাচাই, তথ্য সংগ্রহ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করেন। এছাড়া বিভিন্ন নথিপত্রের ছায়ালিপি তারা নিয়ে যায়।  

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে গত বছরের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করার পর স্থানীয় সরকার মন্ত্রণালয় তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মোস্তাকীম বিল্লাহ ফারুকী, সদস্য যুগ্ম সচিব অনুপম বড়ুয়া ও উপ-সচিব মোহাম্মদ জহিরুল ইসলাম।  

ওই কমিটি প্রায় ৭ মাস ধরে তদন্ত চালাচ্ছে। এ সময়ের মধ্যে তদন্ত কমিটির সদস্যরা গাজীপুরে বিভিন্ন প্রকল্প পরিদর্শন, ভুক্তভোগীদের জিজ্ঞাসা, তথ্য প্রমাণ সংগ্রহ করে সেগুলো পর্যালোচনা করছেন। তবে তাদের মধ্যে কমিটির সদস্য অনুপম বড়ুয়া বদলি জনিত কারণে শনিবার উপস্থিত ছিলেন না।  

শনিবার সন্ধ্যায় গাজীপুর নগর ভবনে তদন্ত কমিটির প্রধান মোস্তাকীম বিল্লাহ ফারুকী সাংবাদিকদের জানান, নথিপত্র পর্যালোচনা, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তথ্য প্রমাণ সংগ্রহ করা হচ্ছে। এসময় তাদের বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি। ইতোমধ্যে একবার বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমের শুনানী গ্রহণ করা হয়েছে। তিনি লিখিতভাবে জবাবও দিয়েছেন। আমরা সেটি যাচাই করছি। তিনি আরও শুনানীতে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। প্রয়োজনে আবারো তার বক্তব্য নেওয়া হবে।

তদন্ত কমিটি শনিবার গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো. আব্দুল হান্নান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আকবর হোসেন, প্রকল্প পরিচালক মজিবুর রহমান কাজল, হিসাব রক্ষক গোলাম কিবরিয়া, কয়েকজন নির্বাহী প্রকৌশলীসহ বিভিন্ন শাখার কর্মকর্তা ও কর্মচারীদের জিজ্ঞাসাবাদ করেন।  

জাহাঙ্গীর আলম সিটি করপোরেশনের মেয়র থাকাকালে গত বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও মুক্তিযুদ্ধের বীর শহীদের সংখ্যা নিয়ে বিতর্কিত বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ঘটনার পর ব্যাপক আন্দোলন হয়। পরে গত বছরের ১৯ নভেম্বর দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক থেকে জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদ ও দলের সদস্যপদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করে আওয়ামী লীগ। পরে ২৫ নভেম্বর মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।  

বাংলাদেশ সময়: ১১০০, আগস্ট ২০, ২০২২ 
আরএস/এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।