ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

উত্তরায় গার্ডার দুর্ঘটনা

যারা মারা গেছেন সবার জীবন মূল্যবান: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
যারা মারা গেছেন সবার জীবন মূল্যবান: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের গার্ডারের চাপায় একটি প্রাইভেটকারের ৫ যাত্রী নিহত হওয়ার ঘটনায় মর্মাহত প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা মারা গেছেন সবার জীবন মূল্যবান। তিনি এ ঘটনা তদন্ত ও দায়ীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১৬ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এমন কথা বলেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী উত্তরার ঘটনায় মর্মাহত ও কষ্ট পেয়েছেন এবং বলেছেন, এটা গ্রহণযোগ্য নয়। জীবনের অনেক মূল্য। ঠিকাদার-পিডি সবার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যারা মারা গেছেন সবার জীবন মূল্যবান।

মন্ত্রী আরও বলেন বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, প্রকল্পের পরিচালক, ঠিকাদারের দায়িত্ব হলো এ ধরনের কাজ যথাযথভাবে করা। তারা নিরাপত্তা না নিয়ে কীভাবে এ ধরনের কাজ করতে পারে? সড়কপথ বন্ধ না করে তারা কীভাবে এ কাজ করল?

তিনি বলেন, বিআরটি প্রকল্পের দুর্ঘটনায় প্রধানমন্ত্রী ক্ষুব্ধ হয়েছেন এবং এ ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন। সে যেই হোক, এটা গ্রহণযোগ্য নয়।  

এ বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, একনেক বৈঠকে উত্তরার দুর্ঘটনার বিষয়ে প্রাথমিক প্রতিবেদন তুলে ধরেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব। প্রাথমিক প্রতিবেদনে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফলতির তথ্য জানা গেছে। প্রধানমন্ত্রী এ ঘটনা খুব মন দিয়ে শুনেছেন এবং  তিনি আবেগ তাড়িত হয়ে যান। এরপর প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, এ ঘটনার সঙ্গে যারা জড়িত এবং যেই কোম্পানি জড়িত সবার বিরুদ্ধে তদন্ত-সাপেক্ষে ব্যবস্থা নিতে হবে। এছাড়া যেসব কোম্পানি কাজে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দেয় তাদের কালো তালিকাভুক্ত করার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, সোমবার (১৫ আগস্ট) বিকেলে রাজধানীর উত্তরায় জসীম উদ্দীন বাসস্ট্যান্ড এলাকার প্যারাডাইস টাওয়ারের সামনের সড়কে ক্রেন কাত হয়ে বিআরটি প্রকল্পের কংক্রিটের গার্ডার একটি প্রাইভেটকারকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই একই পরিবারের ৫ জন মারা যান। আর দুই জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।