ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘গাফিলতির কারণে গার্ডার দুর্ঘটনা ঘটে থাকলে ব্যবস্থা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
‘গাফিলতির কারণে গার্ডার দুর্ঘটনা ঘটে থাকলে ব্যবস্থা’

ঢাকা: রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে বক্সগার্ডার প্রাইভেটকারে পড়ে পাঁচজনের মৃত্যুর ঘটনায় প্রাথমিক তদন্তে ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির বিষয়টি উঠে এসেছে। কাজ করার সময় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়নি বলে তদন্তে জানা গেছে।

সোমবারের ওই ঘটনায় মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটি মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে প্রতিবেদন জমা দেওয়া হয়।

সড়ক সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বাংলানিউজকে বলেন, প্রাথমিক তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গতকালের ঘটনার মূল দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের। তারা কাউকে না জানিয়ে কাজ করছিল। এছাড়া নিরাপত্তা ব্যবস্থাও নেওয়া হয়নি।  

তিনি বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি অনুযায়ী নিরাপত্তার বিষয়ে কোনো গাফলতি পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এ নিয়ে বিশদভাবে বসবে মন্ত্রণালয়।  

সচিব বলেন, আমরা আবারও তদন্ত করছি। পূর্ণাঙ্গ প্রতিবেদন পেলে এবং আরও কারও কোনো দায় আছে কিনা তা খতিয়ে দেখেই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে বিআরটি প্রকল্পের এ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি)। প্রতিষ্টানটির বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ এনে সোমবার রাতেই মামলা করেছেন নিহতের এক স্বজন।
 
এছাড়া এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (আরবান ট্রান্সপোর্ট অনুবিভাগ) নীলিমা আখতারকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটিকে এক দিনের মধ্যে প্রথমিক ও দুই দিনের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়ার কথা বলা হয়।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এমআইএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।