ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জয়পুরহাটে দুই ইউপি সদস্য সাময়িক বরখাস্ত 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
জয়পুরহাটে দুই ইউপি সদস্য সাময়িক বরখাস্ত 

জয়পুরহাট: জয়পুরহাটে জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় দুই ইউপি সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে তাদের পদ কেন চুড়ান্তভাবে অপসারণ করা হবে না মর্মে জবাব চেয়ে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই আদেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রজ্ঞাপনে, সদর উপজেলার দোগাছি ইউনিয়ন পরিষদের দুই নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য মো. শাহাদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করাসহ কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। এর আগে গত ১৮ জুলাই একই কর্মকর্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য মো. মুক্তার হোসেনকে সাময়িক বরখাস্ত করাসহ কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জয়পুরহাট সদর উপজেলার দোগাছী ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য শাহাদুল ইসলামকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ধামইরহাট থানার মামলায় দোষী সাব্যস্ত করে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তার সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার আইন ২০০৯ এর ধারা (৩৪) ১ অনুযায়ী তাকে ইউপি সদস্য পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। সেই সঙ্গে তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। পত্রপ্রাপ্তির দশ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

অন্যদিকে, আরেক প্রজ্ঞাপনে বলা হয়, আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মুক্তার হোসেনের বিরুদ্ধে রায়কালী বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বাধা দেওয়া ও আপত্তিকর মন্তব্যের অভিযোগে মোবাইল কোর্ট আইন ২০০৯ এর আওতায় দণ্ডবিধির ১৮৬০ এর ১৮৬ ধারা মোতাবেক ৪৯/২০২২ মামলায় দুই মাসের বিনাশ্রম করাদণ্ড দিয়ে হাজতে পাঠানো হয়েছে।

এর আগেও তার বিরুদ্ধে স্কুলছাত্রী অপহরণের অভিযোগে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা চলমান রয়েছে। তার সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার আইন ২০০৯ এর ধারা (৩৪) ১ অনুযায়ী তাকে ইউপি সদস্য পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। তাকেও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয় এবং পত্রপ্রাপ্তির দশ কার্যদিবসের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ০৪ আগস্ট, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ