ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হার্ভার্ড, সিডনি বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ‘বিতর্কের বিশ্বকাপ’ বাংলাদেশে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
হার্ভার্ড, সিডনি বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ‘বিতর্কের বিশ্বকাপ’ বাংলাদেশে

ঢাকা: বিতর্কের বিশ্বকাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ। এশিয়ার কোনও দেশের এটি প্রথম সাফল্য।

তিনবারের ব্যর্থতার বলয় পেরিয়ে ৪ এ এসে বিশ্বজয়, তাও আবার বাঘা বাঘা বিশ্ববিদ্যালয়কে হারিয়ে পুরো এশিয়াতেই প্রথমবার।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ নামে বিতর্কের যে বিশ্বমঞ্চ, তার চ্যাম্পিয়ন এখন বাংলাদেশ। ডব্লিউইউডিসির ২০২২ এর প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘ব্র্যাক এ’ দলের সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল।

ভাষাগত বাধা আর নানা প্রতিকূলতা ছাপিয়ে এ জয় তাই ভিন্নমাত্রার। ঘোর তাই কাটছেই না। দুর্গম এই যাত্রায় লাল-সবুজের প্রতিনিধিরা হারিয়েছেন অক্সফোর্ড-হার্ভার্ডসহ বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।  

ফাইনালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিপক্ষ ছিল প্রিন্সটন ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং অ্যাতেনিও ডি ম্যানিলা ইউনিভার্সিটি। বিতর্কের বিষয় ছিল ‘মার্কিন ডলারের ওপর বিশ্বব্যাপী নির্ভরতা কমানো’।

বিতার্কিক ‘ব্র্যাক এ’ দলের সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল যুগল স্নাতক শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন থেকে। এরপরেই স্নাতকোত্তরের জন্য ভর্তি হন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে। এ পথচলায় বিতর্কই ছিল জীবনজুড়ে। ঝুলিতে বিতর্ক জীবনের সবোর্চ্চ অর্জন আর তাই কর্মজীবনেই পূর্ণ মনোযোগ দিতে চান দু’জন তবে পথ পরিক্রমার পরিকল্পনায় আছে বাংলাদেশও।

বিশ্ব বিতর্কের এই প্রতিযোগিতায় এর আগে চ্যাম্পিয়ন হয়েছে হার্ভার্ড, অক্সফোর্ড, সিডনি, মনাশ, ইয়েল সহ বিশ্বের নামকরা সব বিশ্ববিদ্যালয়। বেলগ্রেড ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ ডিবেটিং চ্যাম্পিয়নশিপ (ডব্লিউইউডিসি) ২০২২- এ বিশ্বের প্রায় চারশতাধিক টিম অংশ নিয়েছিল। এ প্রতিযোগিতায় ফাইনালে ওঠার আগে বাংলাদেশ হার্ভার্ড, অক্সফোর্ড, ক্যামব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ডের মতো নামকরা বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে পরাজিত করেছে।

প্রতিযোগিতার প্রাথমিক রাউন্ডে সাজিদ এবং সৌরদীপ ওপেন ক্যাটাগরিতে পঞ্চম স্থানে ছিলেন। এটিও ছিল কোনো বাংলাদেশির দলের পক্ষে সর্বোচ্চ সাফল্য।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।