ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পানি সম্পদ ব্যবহারে একসঙ্গে কাজ করবে ঢাকা-কাঠমান্ডু

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
পানি সম্পদ ব্যবহারে একসঙ্গে কাজ করবে ঢাকা-কাঠমান্ডু

ঢাকা: পানি সম্পদের ব্যবহার এবং বন্যা ও বন্যার ক্ষয়ক্ষতি প্রশমন সংক্রান্ত নেপাল-বাংলাদেশ জয়েন্ট এক্সপার্ট কমিটির (জেইসি) ষষ্ঠ সভা কাঠমান্ডুতে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) এই সভা অনুষ্ঠিত হয়।

কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাস জানায়, সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। আর নেপালের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব জনাব সাগর কুমার রাই।

বৈঠকে এই অঞ্চলে পানিসম্পদের উন্নততর ব্যবস্থাপনায় যৌথ সহযোগিতা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়। উভয় পক্ষ বন্যা পূর্বাভাসের জন্য তথ্য বিনিময়ের পাশাপাশি অভিন্ন নদীগুলির অববাহিকা ব্যবস্থাপনায় যৌথ প্রকল্প গ্রহণের ওপর গুরুত্ত্বারোপ করে।

বাংলাদেশ ও নেপালের পানিসম্পদের সুষ্ঠু ব্যবহার, বন্যা ও বন্যার ক্ষয়ক্ষতি প্রশমনে কার্যক্রম গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য ২০২২ সালের সেপ্টেম্বরে ঢাকায় জয়েন্ট টেকনিক্যাল স্টাডি টিমের (জেটিএসটি) প্রথম সভা অনুষ্ঠিত হবে। পরে জেইসির পরবর্তী বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বুধবার নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রী পমফা ভুসালের সঙ্গে সাক্ষাৎ করেন। এছাড়া সফরকালে বাংলাদেশ প্রতিনিধিদল নেপালের কয়েকটি জলবিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করবে।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।