ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তঃজেলায় মোটরসাইকেলে রাইডশেয়ারিং বন্ধের সুপারিশ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
আন্তঃজেলায় মোটরসাইকেলে রাইডশেয়ারিং বন্ধের সুপারিশ 

ঢাকা: দুর্ঘটনা নিয়ন্ত্রণে দূরপাল্লায় বা আন্তঃজেলায় মোটরসাইকেলে রাইডশেয়ারিং বন্ধের সুপারিশ করেছে গঠিত টাস্কফোর্স।  

বুধবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়ন সংক্রান্ত কমিটির ১১১ দফা সুপারিশ বাস্তবায়নের জন্য গঠিত টাস্কফোর্সের সভা শেষে এ কথা জানান টাস্কফোর্সের সদস্য ও শ্রমিক নেতা ও সাবেক নৌ-মন্ত্রী শাজাহান খান।

সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শাহজাহান খান বলেন, মোটরসাইকেল নিয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছে, দূরপাল্লায়, আন্তঃজেলায় রাইডশেয়ারিং হবে না। আজকেও এটা নিয়ে আলোচনা হয়েছে। আপনারা জানেন ৪০ শতাংশ দুর্ঘটনা হয় মোটরসাইকেলে। সুতরাং আমরা সেটাকে নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছি।

ঈদের সময় কিছু দিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচল বন্ধ ছিল। তবে কী এখন থেকে স্থায়ীভাবে দূরপাল্লায় রাইডশেয়ারিং হবে না- এমন প্রশ্নের জবাবে শাজাহান খান বলেন, সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। আমরা এটাকে বাস্তবায়নের জন্য বলেছি। তবে এখনও স্থায়ী বা অস্থায়ীভাবে বন্ধের সিদ্ধান্ত হয়নি।

অনেকে বলছেন বাস মালিকদের ষড়যন্ত্রে মোটরসাইকেল নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে- এ বিষয়ে তিনি বলেন, এটা হাস্যকর ব্যাপার ছাড়া আর কিছু না।

শহরে এখনও বাসগুলো প্রতিযোগিতা করে চলাচল করছে, একটি বাস আরেকটি বাসের গতি রোধ করে যাত্রী তুলছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শাজাহান খান বলেন, আমরা আজকেও বিষয়টি আলোচনা করেছি এবং এটায় খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। অনেক সময় আমাদের শ্রমিকদের ওপর নিয়ন্ত্রণ থাকে না। শ্রমিকরা মালিকদের কাছ থেকে বাস ইজারা নেন। এ অবস্থা আমরা ধীরে ধীরে বন্ধ করে দিচ্ছি। এটা ক্ষতিকর।

তিনি বলেন, আমরা নির্দেশ দিচ্ছি, যাতে কোনো ক্রমেই একটি বাস আরেকটি বাসের সঙ্গে প্রতিযোগিতা না করে। গাড়ি রেখে রাস্তা আটকে রাখা- এসব বিষয়ে আমরা একটা সচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছি। আমরা কর্মরত ৬২ হাজার পরিবহন শ্রমিককে প্রশিক্ষণ দিয়েছি। আরও পরিবহন শ্রমিককের আমরা প্রশিক্ষণ করাবো টার্মিনালগুলোতে।

সড়কে বাস-ট্রাক পার্কিংয়ের বিষয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী ঢাকায় আরও কয়েকটি বাস টার্মিনাল করার জন্য সিদ্ধান্ত দিয়েছেন। সেগুলো হলে আর সড়কে পার্কিং করা যাবে না। আর পুরনো ও মেয়াদোত্তীর্ণ গাড়ি শুধু পুলিশ জব্দ করবে না, সেগুলো স্ক্র্যাপ করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
জিসিজি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।