ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে বিনামূল্যে সার-বীজ পাচ্ছেন ১৮ হাজার কৃষক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
হবিগঞ্জে বিনামূল্যে সার-বীজ পাচ্ছেন ১৮ হাজার কৃষক

হবিগঞ্জ: হবিগঞ্জ জেলায় রোপা আমন মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৮ হাজার ৯০০ জন কৃষককে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার দিচ্ছে সরকার।

সোমবার (২৫ জুলাই) হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এ প্রণোদনা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

উপকারভোগী কৃষকদের মাঝে জন প্রতি পাঁচ কেজি আমন ধানের বীজ, ১০ কেজি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার দেওয়া হচ্ছে।

কৃষি বিভাগ জানায়, চলতি অর্থ বছরে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে পুনর্বাসন কার্যক্রমের আওতায় জেলার নয়টি উপজেলা ও ছয়টি পৌরসভার ১৮ হাজার ৯০০ জন কৃষককে এ প্রণোদনা দেওয়া হবে।

উপকারভোগী কৃষকদের মধ্যে হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ উপজেলায় রয়েছেন দুই হাজার ৯০০ জন, লাখাইয়ে এক হাজার ৫০০, বানিয়াচংয়ে দুই হাজার ৫০০, আজমিরীগঞ্জে দুই হাজার, নবীগঞ্জে তিন হাজার, বাহুবলে দুই হাজার ৪০০, চুনারুঘাটে এক হাজার ও মাধবপুর উপজেলার তিন হাজার জন। আর বাকি ৬০০ জন বিভিন্ন পৌরসভার বাসিন্দা।

প্রণোদনা বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি আবু জাহির বলেন, বিএনপি সরকারের আমলে দেশের কৃষকরা উচিতের চেয়ে বেশি মূল্য দিয়েও সার পাননি। সে সময় সারের দাবিতে আন্দোলনে নামা ১৮ জন কৃষককে গুলি করে হত্যা করা হয়েছিল। আর তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে বিনামূল্যে সার-বীজ দেওয়া হবে। আজকের অনুষ্ঠান সেই প্রতিশ্রুতি পূরণের বাস্তব প্রমাণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশজুড়ে বিনামূল্যে সার ও বীজ বিতরণের পাশাপাশি মূল্যবান কৃষি যন্ত্রপাতিও দিচ্ছেন ৭০ শতাংশ ভর্তুকিতে।

উক্ত এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজরাতুন নাঈম। সেখানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোতাচ্ছিরুল ইসলাম, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ইয়াছিন আরাফাত রানা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুকান্ত ধর, সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মর্তুজা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এমএ মোতালিব, সাধারণ সম্পাদক আব্দুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।