ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের অবৈধ সিম সরবরাহ করতো চক্রটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
রোহিঙ্গাদের অবৈধ সিম সরবরাহ করতো চক্রটি

কক্সবাজার: কক্সবাজার শহরের বিভিন্ন স্থান থেকে অবৈধভাবে নিবন্ধন করা সিম বিক্রি চক্রের প্রধানসহ ৫ জনকে আটক করেছে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে দুই শতাধিক অবৈধ সিম ও নিবন্ধনের সরঞ্জাম উদ্ধার করা হয়।

রোববার (২৪ জুলাই) দুপুরে ব্রিফিংকালে এসব তথ্য জানান কক্সবাজার র‌্যাব-১৫ এর সিপিএসসি কমান্ডার এএসপি জামিলুল হক।

আটকরা হলেন—মো. জাহিদ (১৯), মো. ফারুক (১৯), মো. ইলিয়াস (২৭), সুজন সাহা (৩০) ও জয় বিশ্বাস (২৪)।

ব্রিফিংকালে এএসপি জামিলুল হক বলেন, কতিপয় ব্যক্তি কক্সবাজার জেলার সদর থানাধীন কক্সবাজার পৌরসভাস্থ দি কক্স সিটি সুপার মার্কেটের সামনে অবৈধভাবে অন্যের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে নিবন্ধনকৃত সিম বিক্রি করছেন— এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালায় র‌্যাব। এ সময় ২০৪টি সিমকার্ডসহ পাঁচজনকে আটক করা হয়।

তিনি আরও জানান, অবৈধভাবে সিমকার্ড বিক্রির মূলহোতা জয় বিশ্বাস প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানান, তিনি দীর্ঘদিন একটি টেলিকম অপারেটরে চাকরি করেছেন। সেখান থেকে সিমকার্ড কীভাবে অবৈধভাবে সচল ও ব্যবহার করা যায় সেই ধারণা ছিল তার। জয়ের এক সহকর্মী (ব্যাচমেট) চট্টগ্রামের একটি টেলিকম কোম্পানিতে বর্তমানে চাকরীরিরত আছেন এবং তিনি চট্টগ্রাম থেকে অবৈধ পন্থায় সিমকার্ড সংগ্রহ করে তা কক্সবাজারের জয় বিশ্বাসের কাছে পাঠাতেন। জয় বিশ্বাস কক্সবাজারের বিভিন্ন এলাকায় এগুলো চড়া মূল্যে বিক্রি করতেন।

অবৈধভাবে সিমকার্ড রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া সম্পর্কে জিজ্ঞাসাবাদে জয় জানিয়েছেন, টেলিকম কোম্পানিতে চাকরিরতদের (চক্রের সদস্য) কাছে কোনো গ্রাহক সিমকার্ড পরিবর্তন করতে এলে তাদের আঙুলের ছাপ নিয়ে যেকোনো একটি সমস্যা দেখিয়ে দ্বিতীয় বারও আঙুলের ছাপ নিয়ে সিমকার্ড পরিবর্তন করে দেওয়া হতো। এরপর গ্রাহকদের প্রথম বারের আঙুলের ছাপ নিজেদের সংগ্রহে রেখে অন্য একটি সিমকার্ড ওই গ্রাহকদের নামে রেজিস্ট্রেশন করতো। পরে তা বিক্রির উদ্দেশ্যে সরবরাহ করতো।

জয় বিশ্বাসের নেতৃত্বে চক্রটি দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের এনআইডি ব্যবহার করে অবৈধভাবে নিবন্ধন করা সিমগুলো রোহিঙ্গাদের হাতে তুলে দিচ্ছিল। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শনিবার রাতে শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ চক্রের মূলহোতা জয় বিশ্বাস এবং তার সহযোগী জাহিদ, ইলিয়াছ, ফারুক ও সুজনকে আটক করা হয়। এই চক্রের সঙ্গে আরও কারা কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। আটকদের বিরুদ্ধে সংশ্লিস্ট আইনে মামলা করে কক্সবাজার সদর মডেল থানায় হস্তান্তর করা হবে বলে জানান র‌্যাব-১৫ এর কমান্ডার।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।