ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষকের বীজতলায় রাতে দখলবাজের ঘর!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
কৃষকের বীজতলায় রাতে দখলবাজের ঘর!

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলায় কৃষকের বীজতলায় রাতের আঁধারে জোর পূর্বক ঘর নির্মাণের অভিযোগ উঠেছে একটি দখলবাজ চক্রের বিরুদ্ধে।

শনিবার (২৩ জুলাই) বিচার চেয়ে আদিতমারী থানায় লিখিত অভিযোগ দায়ের করেন কৃষক মিজানুর রহমান।

মিজানুর রহমান উপজেলার পলাশী ইউনিয়নের ম্যালম্যালীর বাজার এলাকার আব্দুল হালিমের ছেলে।

অভিযোগে জানা গেছে, কৃষক মিজানুর রহমান ২৯ বছর আগে তার বাড়ি সংলগ্ন ৭৮ শতাংশ জমি কিনে চাষাবাদ করে আসছেন। সেই জমি নিজের দাবি করে জবর দখলের চেষ্টা করছেন একই এলাকার মহিষাশ্বহর গ্রামের মৃত নুরুল হকের ছেলে মাহতাব আলী। যা নিয়ে আদালতে মামলা দায়ের করলে আদালত কাগজপত্র পর্যালোচনা করে ৩০ জুন মিজানুর রহমানের পক্ষে রায় দেন। রায়ের কপিতে বিবাদী মাহতাবকে ওই জমিতে না যেতে নির্দেশ দেন আদালত।

আদালতের নির্দেশ অমান্য করে ১২ জুলাই ভোর রাতে এক থেকে দেড়শ লোকসহ লাঠি শোটা নিয়ে ওই জমিতে থাকা আমন বীজতলার ওপর একটি টিনের ঘর তোলেন মাহতাব আলী। ঘুম থেকে উঠে বীজতলায় ঘর উঠাতে দেখে প্রতিবাদ করায় কৃষক মিজানুর রহমানের বাড়িতে হামলা ও লুটপাট করে দখলবাজরা।

নিরুপায় মিজানুর রহমান পুলিশের সহায়তা কামনা করে থানায় ফোন করেন। কিন্তু পুলিশ আসার আগেই দখলবাজরা ঘর উঠায়ে মিজানুরকে হত্যার হুমকি দিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। পরে পুলিশ ঘটনার আপসের চেষ্টা করলে দখলবাজরা থানার বৈঠকে উপস্থিত হননি। অবশেষে মাহতাবকে প্রধান করে চারজনের নামসহ অজ্ঞাত এক/দেড়শ জনের বিরুদ্ধে আদিতমারী থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন কৃষক মিজানুর রহমান।

কৃষক মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, প্রায় দুই বিঘা জমির আমন বীজতলা নষ্ট করে ভোর রাতে দলবল নিয়ে এসে ঘর তোলে দখলবাজরা। তারা প্রভাবশালী হওয়ায় থানায় অভিযোগ দেওয়ায় আবারও মারতে আসে। ভয়ে বাড়ির বাহিরে যেতে পারছি না। এ অবস্থায় ন্যায় বিচার দাবি করছি আমি।

আদিতমারী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোক্তারুল ইসলাম বলেন, ওই দিন খবর পেয়ে অফিসার পাঠালে প্রতিপক্ষরা পালিয়ে যায়। তবে এ ব্যাপারে এখন অভিযোগ পেয়েছি, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।