ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত ৪ লাখ গবাদি পশু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
সিরাজগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত ৪ লাখ গবাদি পশু

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে এবার কোরবানির জন্য প্রস্তুত রয়েছে ৩ লাখ ৯১ হাজার গবাদি পশু। এর মধ্যে গরুর সংখ্যা রয়েছে ১ লাখ ৭০ হাজার ১০০টি এবং প্রায় দুই লাখের মতো ছাগল।

বাকি পশুর মধ্যে রয়েছে মহিষ ও ভেড়া। এছাড়া বিভিন্ন খামারের পাশাপাশি বাড়িতে বাড়িতে চলছে এসব পশু পালন।

প্রাণিসম্পদ অফিস সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলায় প্রায় ১৫ হাজার বাণিজ্যিক খামারে গরু, মহিষ, ছাগল ও ভেড়া পালন করা হয়েছে। এগুলোতে দেশি জাতের ছাড়াও শাহিওয়াল ও ফ্রিজিয়ানসহ বিভিন্ন জাতের গরু লালন-পালন করা হচ্ছে। পাশাপাশি বাড়িতে বাড়িতে একটি-দুটি করে গবাদি পশু কোরবানির জন্য প্রস্তুত করছেন অনেকেই। এসব পশু জেলার চাহিদা মিটিয়ে ঢাকা, চট্টগ্রাম, নারায়নগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে বিক্রি করা হবে।

অপরদিকে প্রাণিসম্পদ অফিসের মাধ্যমে অনলাইনেও পশু বিক্রি করা হচ্ছে।

জেলা প্রণিসম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার বাংলানিউজকে বলেন, কোরবানি ঈদে জেলায় ৩ লাখ ৯১ গবাদিপশু প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে গরুর সংখ্যা রয়েছে এক লাখ ৭০ হাজার ১০০টি, মহিষ দুই হাজার ৯০০, ছাগল এক লাখ ৯২ হাজার ৫০০ ও ভেড়া ২৫ হাজার ৫০০টি। এসব পশু মোটাতাজাকরণে খামারি ও ব্যক্তি পর্যায়ে কোনো ক্ষতিকর রাসায়নিক খাবার যাতে ব্যবহার না করে এজন্য প্রচারণা চালানো হয়েছে।

তিনি আরও বলেন, জেলায় ৩১টি স্থায়ী ও ১৬টি অস্থায়ী পশুর হাটের মাধ্যমে এসব গবাদি পশু বিক্রি করা হচ্ছে। এছাড়া উপজেলা প্রাণিসম্পদ অফিসের মাধ্যমে পশুর ছবি আপলোড করে অনলাইনেও বিক্রি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।