ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ট্যাহা ছাড়াই বসুন্ধরায় চোখের চিকিৎসা করাইতে পারছি’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুন ২৪, ২০২২
‘ট্যাহা ছাড়াই বসুন্ধরায় চোখের চিকিৎসা করাইতে পারছি’ বিনামূল্যে চোখ দেখা হচ্ছে এক রোগীর, ছবি: বাংলানিউজ

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার চিনাইর গ্রামে ক্যাম্প করে তিন শতাধিক রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।  

শুক্রবার (২৪ জুন) বসুন্ধরা আই হসপিটাল এবং চিনাইর গ্রামে প্রতিষ্ঠিত রেজাউর রহমান ভূঁইয়া-আরশেদা খাতুন মেডিক্যাল সেন্টার ও আই ক্লিনিকের যৌথ উদ্যোগে রোগীদের এ সেবা দেওয়া হয়।

আখাউড়া উপজেলা থেকে এ ক্যাম্পে চিকিৎসা নিতে আসা ছেমনা খাতুন বলেন, ‘আমরা গরিব মানুষ। আমার স্বামী তিন বছর ধরে প্যারালাইজড হয়ে ঘরে বসা। আমরা দিনে আনি, দিনে খাই। আমাগোর কাছে ছানি অপারেশন করানোর ট্যাহা নাই। এখানে আইসা ট্যাহা ছাড়া চিকিৎসা করাইতে পারছি। হুনছি অপারেশনও করাইবো ট্যাহা ছাড়া। ট্যাহা (টাকা) লাগলে কি আমার মতো গরিব মানুষ চোখের চিকিৎসা করাইতে পারতাম?’

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক (অবৈতনিক) অধ্যাপক ডা. মো. সালেহ আহমেদ, অপটোমেট্রিস্ট গাজী রিয়াজ রহমান, মোকসুদুল হক, সাইফুল ইসলামসহ আটজনের একটি দল শুক্রবার সকাল ১১টা থেকে চিকিৎসাসেবা দিচ্ছে, এ কার্যক্রম চলবে বিকেল ৫টা পর্যন্ত।  

এসময় অধ্যাপক মাহবুব আহমদ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মাহবুব আহমদসহ গণমান্য অনেকে উপস্থিত ছিলেন।

ভিশন কেয়ার ফাউন্ডেশনের মানবসম্পদ বিভাগের ব্যবস্থাপক মো. আহসান হাবীব জানান, আগে থেকেই প্রচারের মাধ্যমে ৩২৪ জন রোগীর নাম লিপিবদ্ধ করা হয়। এছাড়া শুক্রবার তাৎক্ষণিকভাবেও অনেকের নাম লিপিবদ্ধ করে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।  

তিনি আরও জানান, বাছাই করা রোগীদের বিনামূল্যে অস্ত্রোপচার (অপারেশন) করবে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। শুক্রবার দুপুর ১টা নাগাদ ৩০ জন রোগীকে অপারেশনের জন্য বাছাই করা হয়েছে।

প্রাথমিক চিকিৎসা হিসেবে অনেককে ব্যবস্থাপত্রের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধও দেওয়া হয়েছে। বাছাই করা রোগীদের পরে বসুন্ধরা আই হসপিটালে নিয়ে বিনামূল্যে চোখের অপারেশন করানো হবে বলেও জানানো হয়।  

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মোহাম্মদপুর গ্রামের বাসিন্দা বৃদ্ধ আব্দুর রহমান বলেন, ‘২০০৪ সালে কুমিল্লা থেকে ডান চোখটা অপারেশন করাইছিলাম। অনেক টাকা লাগছিল। এখন আমার বাম চোখে ছানি পড়ছে। কিন্তু আমার ছেলেরা ভিন্ন হয়ে যাওয়ায় টাকার অভাবে অপারেশন করাইতে পারি না। আজ এখানে আইসা বিনামূল্যে চোখ অপারেশন করানোর সুযোগ পাইলাম। আমার খুব উপকার হইলো। ’

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।