ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যাকবলিত ১৫ জেলা, আরও তিন জেলা শঙ্কায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, জুন ২১, ২০২২
বন্যাকবলিত ১৫ জেলা, আরও তিন জেলা শঙ্কায় সিলেটের বন্যার ফাইল ছবি

ঢাকা: দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের ১৫টি জেলা বন্যাকবলিত হয়ে পড়েছে। নতুন করে আরও তিনটি জেলা আক্রান্ত হওয়ার আভাস আছে।


 
মঙ্গলবার (২১ জুন) এই আভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
 
নতুন করে দেশের মধ্যাঞ্চল বন্যাকবলিত হওয়ার আভাস থাকলেও পানি কমছে সিলেট অঞ্চলে। বর্তমানে ঢাকার আশেপাশে জেলাগুলোয় পানি ঢুকতে শুরু করেছে।
 
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানিয়েছেন, দেশের সব প্রধান নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া সংস্থাসমূহের গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, বুধবার (২২ জুন) নাগাদ দেশের অভ্যন্তরে এবং উজানের বিভিন্ন অংশে ভারী বর্ষণের আশঙ্কা কম।
 
এই অবস্থায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ ও মৌলভীবাজর জেলার বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে, অপরদিকে কিশোরগঞ্জ জেলার বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। একই সময়ে তিস্তা নদীর পানি সমতল বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। এই সময় লালমনিরহাট, নীলফামারী, রংপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।
এদিকে কুড়িগ্রাম, গাইবান্ধা ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। অপরদিকে বগুড়া, সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বন্যা পরিস্থিতি সামান্য অবনতি হতে পারে।
 
এছাড়া বুধবারের মধ্যে শরীয়তপুর, ফরিদপুর ও রাজবাড়ী জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
 
পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে মঙ্গলবার পানির সমতল বেড়েছে ৬৮টিতে, কমেছে ৩৪টিতে, পাঁচটির পানির সমতল অপরিবর্তিত আছে।
 
এছাড়া তথ্য পাওয়া যায়নি দু’টি পয়েন্টের। ১৮টি পয়েন্টের পানির বিপৎসীমার ওপর দিয়েছে প্রবাহিত হচ্ছে।
 
উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারার পানি কমলেও এখনো বিপৎসীমার ১০০ সেন্টিমিটারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এক্ষেত্রে সুরমার পানি কানাইঘাটে বিপৎসীমার ১০৬ সেনন্টিমিটার ওপর দিয়ে কুশিয়ারার পানি অমলশীদে বিপৎসীমার ১৮৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
 
এছাড়া ব্রহ্মপুত্রের পানিও বিপৎসীমার ১০৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে হাতিয়ায়।
 
চলতি বছর সিলেট অঞ্চলে তিন দফায় বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে মানুষ। ইতোমধ্যে ৩৬ জনের মৃত্যু হয়েছে। ক্ষতি হয়েছে প্রায় দুই লাখ একর জমির আউশ ধান।
 
বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুন ২১, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।