ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ক্যাম্পসহ সারাদেশে পাহাড় কাটা বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ২০, ২০২২
রোহিঙ্গা ক্যাম্পসহ সারাদেশে পাহাড় কাটা বন্ধের দাবি

ঢাকা: জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ও টানা বৃষ্টিতে সিলেটেসহ দেশের নিম্ন অঞ্চল ডুবে গেছে। পাহাড় কাটার ফলে পাহাড় ধ্বসে কক্সবাজার ও চট্টগ্রামে নিয়মিত মৃত্যুর ঘটনা ঘটছে।

রোহিঙ্গা ক্যাম্পসহ সারাদেশে দ্রুত এই পাহাড় কাটা বন্ধ না করলে আরো বিপর্যয়ে পড়বে দেশের বহু মানুষ। সেজন্য পাহাড় কাটা বন্ধের দাবি জানানো হয়।

সোমবার (২০ জুন) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এসব কথা জানান বিশ্ব মানবাধিকার ফাউন্ডেশন ও আমরা কক্সবাজারবাসীর নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের বিভিন্ন জেলায় পাহাড় কাটছে প্রভাবশালীরা। তাদের এই পাহাড় নিধনের ফলে মাটি চাপায় প্রাণ যাচ্ছে নিরীহ মানুষের। পাহাড় খেকোরা এতই শক্তিশালী যে কেউ এর প্রতিবাদ করলে তাকে জীবননাশের হুমকি দেওয়া হয়। মিথ্যা মামলায় ফাঁসানো হয়।

সাম্প্রতিক বন্যার বিষয় তুলে ধরে তারা বলেন, থইথই পানিতে নগর জীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। টানা বর্ষণে নিচু এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। এসব এলাকার বাসিন্দারা হয়েছেন পানিবন্দি। গত ১৭ জুন চট্টগ্রাম নগরীর আকবর শাহ থানার ১ নম্বর ঝিল বরিশালঘোনা ও ফয়'স লেক লেকভিউ আবাসিক এলাকায় পাহাড় ধসে দুই বোনসহ চারজন প্রাণ হারিয়েছেন। কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন রোহিঙ্গা ক্যাম্প এলাকা, চট্টগ্রাম, সিলেটে চলছে অবাধে পাহাড় নিধন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বিশ্ব মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খান, মহাসচিব এইচ এম আরমান ও বিএন জোটের মহাসচিব মেজর (অব.) ডা. শেখ হাবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুন ২০, ২০২২
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।