ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংকারদের মাধ্যমে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুন ১৬, ২০২২
যুক্তরাষ্ট্রের থিংক ট্যাংকারদের মাধ্যমে ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদারের সুপারিশ

ঢাকা:  যুক্তরাষ্ট্রের দেশি-বিদেশি থিংক ট্যাংকারদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে ঢাকা-ওয়াশিংটন কূটনৈতিক সম্পর্ক জোরদারের সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ 

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে এ বৈঠক জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

এ বৈঠকে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনা, ঢাকা-ওয়াশিংটন সরাসরি ফ্লাইট চালু এবং বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশ করা হয়।


বৈঠকে বাংলাদেশ -মিয়ানমার দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রম জোরদার করার সুপারিশ করা হয়।

এ বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ইউক্রেনে বসবাসকারী বাঙালি প্রবাসীদের মধ্যে আগ্রহী বাংলাদেশী নাগরিকদেরকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

পররাষ্ট্র সচিবসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।