ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ইউক্রেন যুদ্ধ বিশ্বকে ভয়াবহ জায়গায় নিয়ে গেছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুন ১৬, ২০২২
‘ইউক্রেন যুদ্ধ বিশ্বকে ভয়াবহ জায়গায় নিয়ে গেছে’

ঢাকা: ইউক্রেনের যুদ্ধ বর্তমান বিশ্বকে এক ভয়াবহ জায়গায় নিয়ে গেছে উল্লেখ করে তা বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ শান্তি পরিষদ।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে এ আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ শান্তি পরিষদের সভাপতি মোজাফফর হোসেন পল্টু এবং লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন শান্তি পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. শাহজাহান খান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শান্তি পরিষদের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপিকা মাহফুজা খানম, সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ, মমতাজ হোসেন, ডা. শাহাদাত হোসেন, সম্পাদকমণ্ডলীর সদস্য ইসমাইল হোসেন, আশরাফুল হক ঝন্টু, জাহাঙ্গীর আলম ফজলু, মিনহাজ সেলিম, রাগীব আহসান মুন্না প্রমুখ।

বক্তারা বলেন, ইউক্রেনের যুদ্ধ বর্তমান বিশ্বকে এক ভয়াবহ জায়গায় নিয়ে গেছে। প্রতিদিন এ যুদ্ধে  ৬০০ থেকে ১০০০ জন মানুষ প্রাণ হারাচ্ছে। ঘরছাড়া হয়েছে প্রায় অর্ধকোটি নিরীহ মানুষ। এই ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতি ও বিশ্ব তেল বাজারকে বেসামাল করে দিয়েছে। ডলারের বিপরীতে রুবল এবং রুবলের বিপরীতে ডলারের দ্বন্দ আন্তর্জাতিক মুদ্রাবাজারকে চরম অস্থিতিশীল করে দিয়েছে। ফলে, বাংলাদেশসহ পৃথিবীর অনেক ছোট ছোট দেশ বিরাট আর্থিক সঙ্কটে পতিত হয়েছে। প্রত্যেকটি দেশে ভোজ্য তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছে। ফলে, সাধারণ খেটে খাওয়া মানুষের জীবনে নাভিশ্বাস উঠেছে। অবিলম্বে এ যুদ্ধ বন্ধের কোনো বিকল্প নেই। দ্রুতই আলোচনার মাধ্যমে এ যুদ্ধ বন্ধ করতে হবে।  

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, গত ১১ মে আল জাজিরা টিভির সাংবাদিক শিরিন আবু আকলেহকে কর্তব্যরত অবস্থায় ইসরাইলী বাহিনী যেভাবে গুলি করে হত্যা করে তা গোটা বিশ্বের বিবেককে প্রকম্পিত করেছে। বুকে পিঠে বড় করে প্রেস লেখা থাকা সত্বেও সাংবাদিক শিরিনকে গুলি করে হত্যা করা হয়। যা যুদ্ধ সংক্রান্ত অবশ্যপালনীয় জেনেভা চুক্তির চরম লংঘন। সাংবাদিক শিরিন হত্যার ঘটনা থেকে আবারও প্রমাণিত হলো, ইসরাইলী বাহিনী কোনো আন্তর্জাতিক আইন, চুক্তি এবং রীতিনীতির তোয়াক্কা করে না।

বাংলাদেশ শান্তি পরিষদ মনে করে, এই হত্যাকাণ্ডের জন্য দায়ী ইসরাইলী বাহীনিকে অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে। আন্তর্জাতিক অপরাধ আদালতে শিরিন হত্যাসহ ইসরাইলী বাহিনীর দ্বারা সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু করতে হবে। সভা থেকে রোহিঙ্গা সমস্যার আশু সমাধানের দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জুন ১৬, ২০২২
আরকেআর/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।