ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন বাড়ানো সম্ভব: আতিউর রহমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, জুন ১৬, ২০২২
স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন বাড়ানো সম্ভব: আতিউর রহমান ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ ও বাস্তবায়ন দুটোই বাড়ানো সম্ভব বলে উল্লেখ করেছেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে বাংলাদেশ হেলথ ওয়াচ এবং উন্নয়ন সমন্বয় আয়োজিত ‘বাজেট ২০২২-২৩-এ স্বাস্থ্য খাতে বরাদ্দের পর্যালোচনা’ শীর্ষক অনলাইন জাতীয় সংলাপে তিনি এ কথা উল্লেখ করেন।

অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, আমরা সব সময় মনে করি, স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক নিরাপত্তা খাতে বিনিয়োগ হচ্ছে মানুষের উপর বিনিয়োগ। মানুষের উপরে বিনিয়োগ আরও বেশি করে দীর্ঘমেয়াদে একটি উপযুক্ত স্বাস্থ্য ব্যবস্থার মাধ্যমে আমাদের মানব শক্তির উন্নয়ন করতে পারে।  

তিনি আরও বলেন, স্বাস্থ্যখাতে মানুষকে যদি বেশি ব্যয় করতে হয়, অন্য খাতে তার ব্যয় কমে যায়। ফলে অনেক পরিবার স্বাস্থ্যখাতে বড় ধরনের একটা ধাক্কা খেলে, যারা দারিদ্র্য রেখার একটু উপরে রয়েছে তারা নিচে পড়ে যায়। সুতরাং বাজেটে এই বিষয়টি নিয়ে আলোচনার যথেষ্ট সুযোগ রয়েছে। নতুন বাজেটে কি ধরনের বরাদ্দ দেওয়া হয়েছে, আরও কিছু বিকল্প বরাদ্দ এখনো কীভাবে দেওয়া সম্ভব, সেগুলো নিয়ে আমরা আলোচনা করব।  

আতিউর রহমান বলেন, আমি মনে করি, স্বাস্থ্য খাতে বাজেট বরাদ্দ এবং বাস্তবায়নের হার এখনো বাড়ানো সম্ভব। যদি বাজেট আলোচনায় আমাদের সংসদ সদস্যবৃন্দ ও নাগরিক সমাজ সরকারকে বোঝাতে পারেন এটা মানুষের উপরে বিনিয়োগ, বিনিয়োগ করলে সংকট মোকাবিলা আরও সহজতর হবে, তাহলে স্বাস্থ্য খাতে বরাদ্দ ও বাস্তবায়ন দুটোই বাড়বে।  
 
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের গত বাজেটে বরাদ্দের তুলনায় প্রস্তাবিত বাজেটে শতাংশ বেড়ে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকা রাখা হয়েছে। উল্লেখ্য, এই মন্ত্রণালয়ের বাজেট প্রতিবছর একইভাবে বাড়ছে। ফলে মোট বাজেটের শতাংশ হিসেবে এ খাতে বরাদ্দ অপরিবর্তিতই থেকে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য চলতি বছরের সংশোধিত এবং আসছে বছরের প্রস্তাবিত দুটি বাজেটে মোট বরাদ্দ ৫ দশমিক ৪ শতাংশ রাখা হয়েছে। গত এক দশক ধরে এই অনুপাত পাঁচ থেকে ছয় শতাংশের ঘরে ঘুরপাক খাচ্ছে। দেশে স্বাস্থ্যের ব্যয়ের চাহিদা এবং সমতুল্য অন্যান্য দেশের সঙ্গে তুলনা করে বিশেষজ্ঞরা এই অনুপাত ১০ শতাংশের বেশি করার পক্ষে। আসছে বছরে বাজেটের অন্তত ৭ শতাংশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ রাখা উচিত।   

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক অধ্যাপক ডা. বে-নজির আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জুন ১৬, ২০২২
আরকেআর/ এসএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।