ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বনে ফিরল তক্ষকটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জুন ১২, ২০২২
বনে ফিরল তক্ষকটি

হবিগঞ্জ: বন বিভাগ ও পুলিশ প্রশাসনের নজরদারি উপেক্ষা করে হবিগঞ্জ জেলা জুড়ে ক্রমশ সক্রিয় হচ্ছে বন্যপ্রাণী পাচারচক্র। এবার সীমান্ত দিয়ে বিদেশে পাচারের জন্য সংরক্ষণ করা একটি তক্ষক উদ্ধার করে বনে অবমুক্ত করেছে র‌্যাব।

 

তবে পাচারকারী চক্রে জড়িত কাউকে ধরতে পারেনি সংস্থাটি।
 
রোববার (১২ জুন) জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার পূর্ব বড়চর সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকা থেকে তকক্ষটি উদ্ধার করা হয় বলে র‌্যাব সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে জানিয়েছে।  

একইদিন সেটিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের মাধ্যমে বনাঞ্চলে অবমুক্ত করা হয়।
 
র‌্যাব-৯ শায়েস্তাগঞ্জ ক্যাম্পের সহকারি পুলিশ সুপার (এএসপি) আব্দুল্লাহ আল নোমান সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে, বিলুপ্ত প্রায় তক্ষকটি সীমান্ত দিয়ে পাচারের জন্য শায়েস্তাগঞ্জ এলাকায় সংরক্ষণ করা হয়েছিল। তক্ষকটিকে সুযোগ বুঝে পাচার করার চেষ্টায় ছিল পাচারচক্র। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সেটিকে উদ্ধার করা হয়েছে।  

তবে সংবাদ বিজ্ঞপ্তিতে কাউকে আটকের ব্যাপারে কিছু জানানো হয়নি। বিষয়টি জানতে র‌্যাব, শায়েস্তাগঞ্জ ক্যাম্পের মুঠোফোন নম্বরে কল দিয়ে সাড়া পাওয়া যায়নি।
 
এ বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ কার্যালয়ের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেছেন, উদ্ধার হওয়া তক্ষকটির ওজন প্রায় ১৫০ গ্রাম এবং এটি ১১ ইঞ্চি লম্বা ছিল। এর বেশি কিছু র‌্যাব আমাদের জানায়নি।
 
বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জুন ১২, ২০২২
এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।