ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সংযোগ সড়ক নেই, সিঁড়ি বেয়ে সেতুতে উঠতে হয় ২৪ বছর!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, জুন ৯, ২০২২
সংযোগ সড়ক নেই, সিঁড়ি বেয়ে সেতুতে উঠতে হয় ২৪ বছর!

বরিশাল: বরিশালের গৌরনদী উপজেলায় দুই যুগেরও বেশি সময় ধরে একটি আয়রন ব্রিজে উঠতে হয় সিঁড়ি বেয়ে। আর সংযোগ সড়ক না থেকে সিঁড়ি থাকায় ওই ব্রিজটিতে কোনো যানবাহন চলাচল করতে না পারায় ভোগান্তিতে রয়েছেন এলাকার সাধারণ মানুষ।

বর্তমানে ব্রিজটির স্থানে সংযোগ সড়কসহ নতুন ব্রিজের দাবি তুলেছেন এলাকাবাসী।

স্থানীয়রা জানান, বরিশালে গৌরনদী উপজেলার হোসনাবাদ এলাকার নিজাম উদ্দিন ডিগ্রি কলেজের সামনে অবস্থিত ব্রিজটিতে দীর্ঘদিন সংযোগ সড়ক না হওয়ায় স্থানীয়রা চলাচলের জন্য দুইপ্রান্তে পাকা সিঁড়ি নির্মাণ করেন।  

জানা গেছে, ব্রিজের একপাশে ইট সোলিং ও অপরপাশ দিয়ে বয়ে গেছে হোসনাবাদ-সরিকলের পিচঢালা পথ। অথচ ব্রিজটি নির্মাণ করা হয়েছে এ সড়ক দুটি থেকে অনেকটাই উচ্চতায়, সেইসঙ্গে করা হয়নি কোনো সংযোগ সড়ক। অথচ এ ব্রিজ থেকে ৪০০ ফুট দূরত্বে থাকা অপর একটি ব্রিজ ঠিকই সড়কের সঙ্গে মিলিয়ে পরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছে।

ডিগ্রি কলেজের শিক্ষার্থী সরোয়ার বলেন, ব্রিজটি কলেজের সামনে হওয়া এটি শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্ব বহন করে। অথচ বাই সাইকেল নিয়েও ওঠা যায় না ব্রিজটিতে সেখানে অন্য যানবাহন ওঠার প্রশ্নই আসে না। আর ব্রিজ থেকে উঠতে নামতে যদি সিঁড়ির প্রয়োজন হয় তাহলে ব্রিজের প্রয়োজন কি!

ব্যবসায়ী রুহুল  আমীন বলেন,যারা চলাচলে সক্ষম তারাই এ ব্রিজটি পার হতে পারেন,তবে অসুস্থদের জন্য ভোগান্তির শেষ নেই।

স্থানীয় বাসিন্দা আবুল কালাম বলেন, বর্তমান পরিস্থিতি ব্রিজটি নতুন করে নির্মাণ করা জনস্বার্থে প্রয়োজন।  
এ বিষয়ে সরিকল ইউনিয়নের চেয়ারম্যান ফারুক হোসেন মোল্লা বলেন, প্রায় ২৫ বছর পূর্বে এলজিইডির তত্ত্বাবধানে নির্মিত আয়রন ব্রিজটি এখন অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। তাই ওই ব্রিজটি ভেঙে নতুন করে পরিকল্পিতভাবে একটি ব্রিজ নির্মাণের জন্য স্থানীয় সরকার বিভাগের উপজেলায় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কাছে আবেদন করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী অহিদুর রহমান বলেন, প্রায় ২৫ বছর এই ব্রিজটি নির্মাণ করা হয়েছে। তবে কেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়নি সেটি জানা নেই। ব্রিজটি চলাচলের উপযোগী করার জন্য উদ্যোগ নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।