ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক শিরিন হত্যার তদন্তের দাবি জানালো ৩৪টি আন্তর্জাতিক সংস্থা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ২৯, ২০২২
সাংবাদিক শিরিন হত্যার তদন্তের দাবি জানালো ৩৪টি আন্তর্জাতিক সংস্থা

ঢাকা: আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিনসহ ৩৪টি আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠান আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার বিষয়ে ইসরায়েলি সরকারের কাছে স্বচ্ছ, পুঙ্খানুপুঙ্খ এবং স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে। শিরিন আবু আকলেহ গত ১১ মে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের প্রতিবেদন করার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ সময় আরও একজন সাংবাদিক গুরুতর আহত হন। অধিকার সংস্থাগুলি ইসরায়েল সরকার এবং অন্যান্য রাষ্ট্রের প্রতি সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের সম্পূর্ণ তদন্ত ও বিচার নিশ্চিত করার জন্য তাদের যে দায়িত্ব তা যথাযথভাবে পালন করার আহ্বান জানিয়েছে।

রোববার (২৯ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে, আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে হত্যা ফিলিস্তিনি সাংবাদিকদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে উচ্চ হারের আক্রমণের সর্বশেষ উদাহরণ। তাকে হত্যার ঘটনা দৃশ্যত যুদ্ধাপরাধ। ঘটনার প্রত্যক্ষদর্শী অন্যান্য সাংবাদিকদের সাক্ষ্য, ভিডিও এবং অন্যান্য সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে প্রাথমিকভাবে এটা প্রমাণিত যে ইসরায়েলি বাহিনীর টার্গেট কিলিং এর শিকার হয়েছেন সাংবাদিক শিরিন আবু আকলেহ। ইসরায়েল সরকারের উচিত সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের তদন্ত মিনেসোটা প্রোটোকল অন ইনভেস্টিগেশন অফ পটেনশিয়াল আনলফুল ডেথ অনুযায়ী সম্পন্ন করে অপরাধীকে/দের বিচারের আওতায় আনা।

রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে সাংবাদিকদের ওপর হামলার ঘটনা অবিলম্বে, পুঙ্খানুপুঙ্খভাবে এবং স্বাধীনভাবে তদন্ত করা এবং দায়ী ব্যক্তিদের বিচার করা। অসংখ্য আন্তর্জাতিক এবং আঞ্চলিক মানবাধিকার দলিলে রাষ্ট্রগুলোকে মানবাধিকার লঙ্ঘনের জন্য কার্যকর প্রতিকার প্রদানের জন্য বলা হয়েছে। এই বাধ্যবাধকতা পূরণে ব্যর্থ বিশ্বের অনেক রাষ্ট্রের মধ্যে ইসরাইল অন্যতম। এখানে উল্লেখ্য, বেশিরভাগ সাংবাদিক হত্যার বিচার হয় না, যা বিশ্বব্যাপী গণমাধ্যমের বিরুদ্ধে সহিংসতা এবং অপরাধের জন্য ব্যাপক দায়মুক্তির সংস্কৃতিকে উস্কে দিয়েছে।

শিরিন আবু আকলেহের হত্যাকাণ্ড স্বাধীন সাংবাদিকতা ও সংবাদপত্রের উপর একটি গুরুতর আক্রমণ। ফিলিস্তিন ভূখণ্ডে ইসরাইল কর্তৃক মানবাধিকার লঙ্ঘন, সাংবাদিকদের লক্ষ্য করে আক্রমণ এবং সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তির চর্চা বড় উদ্বেগের বিষয়। এই হত্যাকাণ্ডের তদন্ত না করার ইসরায়েলি সরকারের সাম্প্রতিক ঘোষণা এই উদ্বেগকে আরও বাড়িয়ে তোলে।

অধিকার সংস্থাগুলি, ফিলিস্তিন ভূখণ্ডে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ রাষ্ট্রসমূহ, জাতিসংঘসহ সবাইকে সাংবাদিকদের নিরাপত্তা রক্ষার জন্য এবং সাংবাদিকদের বিরুদ্ধে আক্রমণের বিচার নিশ্চিত করার জন্য দৃঢ় পদক্ষেপের দাবি জানায়।

অধিকার সংস্থাগুলির দাবি:

১. ইসরায়েল সরকার কর্তৃক সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যার একটি পুঙ্খানুপুঙ্খ, স্বচ্ছ এবং স্বাধীন তদন্ত পরিচালনা এবং দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় নিয়ে আসা।

২. একটি আন্তর্জাতিক টাস্ক ফোর্স কর্তৃক এই ঘটনার সমান্তরাল তদন্ত পরিচালনা করা যাতে এই হত্যাকাণ্ডের তদন্তের বিশ্বাসযোগ্যতা এবং নিরপেক্ষতা নিশ্চিত হয়।

৩. ইসরায়েল সরকার যদি স্বাধীন ও নিরপেক্ষভাবে এই ঘটনার তদন্ত করতে ব্যর্থ হয় তবে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) কর্তৃক এই ঘটনার তদন্ত করা।

৪. ইসরায়েল সরকারের উপর প্রভাব আছে এমন রাষ্ট্রগুলোকে সাংবাদিক ও সংবাদপত্রের সুরক্ষা নিশ্চিত করতে এবং ফিলিস্তিনে সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তির অবসানের জন্য ইসরায়েলকে চাপ দিতে হবে।

৫. বৈশ্বিক এবং স্থানীয় পর্যায়ে সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধের দায়মুক্তির অবসানের জন্য সরকারগুলিকে স্পষ্ট ব্যবস্থা নিতে হবে।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মে ২৯, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।