ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ট্যানারি শ্রমিকরা পেল বিনামূল্যে স্বাস্থ্য সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২২
ট্যানারি শ্রমিকরা পেল বিনামূল্যে স্বাস্থ্য সেবা

সাভার (ঢাকা): সাভার ‘বিসিক চামড়া শিল্প নগরী’তে ট্যানারি শ্রমিকদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ঔষধ দেওয়া হয়েছে।

শুক্রবার (২৭ মে) উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন কার্যালয়ে দিনব্যাপী কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের উপসর্গ অনুযায়ী ঔষধ দেন।

স্বাস্থ্য ক্যাম্পের উদ্বোধন করেন সাভার উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাজহারুল ইসলাম।

সলিডারিটি সেন্টারের বাংলাদেশ অফিসের সহযোগিতায় ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজিত স্বাস্থ্য ক্যাম্প থেকে দুই শতাধিক শ্রমিককে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও প্রয়োজনীয় ওষুধ দেওয়ার পাশাপাশি বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষারও ব্যবস্থা করা হয়। এ সময় মেডিসিন বিশেষজ্ঞ ও স্কিন বিশেষজ্ঞ ডাক্তাররা শ্রমিকদের স্বাস্থ্য বিষয়ে পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে সাভার উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাজহারুল ইসলাম শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা উন্নয়নের জন্য ট্যানারি মালিক ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ধারাবাহিক কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, দ্রুত হাসপাতাল প্রতিষ্ঠা এবং শ্রমিকদের স্বাস্থ্যসেবা উন্নয়নে বিনিয়োগ করা হলে তা পরবর্তীতে মালিকদের কাছেই মুনাফা হিসেবে ফিরে আসবে। তাই সব কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা উপকরণ সরবরাহসহ উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য তিনি মালিকদের প্রতি অনুরোধ করেন। এছাড়া যতদিন পর্যন্ত চামড়া শিল্প নগরীতে স্থায়ী স্বাস্থ্য কেন্দ্র বা হাসপাতাল প্রতিষ্ঠা করা না হয় ততদিন নিয়মিত বিরতিতে স্বাস্থ্য ক্যাম্প পরিচালনার জন্য আয়োজকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং সালমা ট্যানারির ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত উল্লাহ এবং বিসিক চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ অফিসের লিগ্যাল কাউন্সিলর অ্যাডভোকেট সেলিম আহসান খান।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২২
এসএফ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।