ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতিসহ ১৬ দফা দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মে ১৮, ২০২২
আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতিসহ ১৬ দফা দাবি

রাজশাহী: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আদিবাসীদের আদিবাসী হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন এবং সেচের পানি না পাওয়ায় দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার বিচারসহ ১৬ দফা দাবি জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ।

দাবি আদায়ে বুধবার (১৮ মে) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘেরাও ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।

এরপর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।

আদিবাসী নেতারা বলেন, দীর্ঘদিন ধরে সমতলের আদিবাসীদের ওপর চলা শোষণ, নিপীড়ন দূর করতে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির পাশাপাশি পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন অত্যন্ত জরুরি হয়ে দাঁড়িয়েছে। তাই তাদের এই দাবিসহ ১৬ দফা দাবি পূরণ করা উচিত।

এ সময় গোদাগাড়ীর দুই কৃষকের মৃত্যুর ঘটনায় দায়েরকৃত মামলার বিচার কার্যক্রম দ্রুত বিচার ট্রাইবুনালের মাধ্যমে নিষ্পত্তির দাবিও জানান তারা।

বিক্ষোভ কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলা কমিটির সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার। বক্তব্য রাখেন আদিবাসী নেতা রাজ কুমার শাও, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক দেবাশীষ প্রমানিক দেব প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৬২২ ঘণ্টা, মে ১৮, ২০২২
এসএস/এসএ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।