ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাবাজার ঘাটে কমছে ঘরমুখো যাত্রীদের ভিড়

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ২, ২০২২
বাংলাবাজার ঘাটে কমছে ঘরমুখো যাত্রীদের ভিড়

মাদারীপুর: রাত পোহালেই ঈদ। নাড়ির টানে ঘরে ফেরা মানুষের বেশির ভাগই ইতোমধ্যে পৌঁছে গেছেন নীড়ে! ফলে ঘরমুখো মানুষের ভিড় কমে এসেছে শিবচরের বাংলাবাজার ঘাটে।

সোমবার (২ মে) সকাল ১০টার পর থেকে কমে আসে যাত্রীদের ভিড়। লঞ্চ, স্পিডবোট ও ফেরি থেকে নেমে স্বস্তির সঙ্গেই গন্তব্যের গাড়িতে উঠে বাড়ি ফিরছেন যাত্রীরা। ফলে ঘাট এলাকায় যাত্রীদের জট তৈরি হচ্ছে না।  

বাংলাবাজার ঘাট সূত্র জানিয়েছে, ঈদকে সামনে রেখে রোববার সারাদিন এবং রাতেও ঘাটে ঘরমুখো মানুষের চাপ ছিল। সোমবার সকাল ১০টার পর থেকে কমে আসে যাত্রীদের ভিড়। স্বাভাবিক পরিমাণ যাত্রী শিমুলিয়া থেকে লঞ্চে বাংলাবাজার ঘাটে এসে নামছেন। ভিড় কম থাকায় গন্তব্যের যানবাহনে উঠতে ভোগান্তি হচ্ছে না তাদের। শিমুলিয়া প্রান্ত থেকে লঞ্চে ধারণক্ষমতা অনুযায়ী যাত্রী পারাপার এবং দীর্ঘসময় পর পর ফেরি ঘাটে এসে ভিড়ার ফলে বাংলাবাজার ঘাটে যাত্রীদের আধিক্য কমে এসেছে। ঘাট এলাকা অনেকটাই ফাঁকা হয়ে আসছে।

সূত্রটি আরো জানিয়েছে, লঞ্চে ধারণক্ষমতার বেশি যাত্রী উঠতে দেওয়া হচ্ছে না। বাংলাবাজার লঞ্চ ঘাটেও প্রশাসনের নজরদারি রয়েছে। এছাড়া বেশির ভাগ যাত্রী গত দুই দিনেই পার হয়ে গেছে। সোমবার যাত্রীরা স্বাচ্ছন্দে পদ্মা পাড় হচ্ছেন। দুই/তিনটি লঞ্চ ও ফেরি একত্রে বাংলাবাজার ঘাটে এসে ভিড়লে যাত্রীদের ভিড় দেখা যায়। তবে কিছুক্ষণের মধ্যেই ফাঁকা হয়ে যাচ্ছে ঘাট।

যাত্রীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, নৌযানে যাত্রীদের চাপ একটু কমেছে। অতিরিক্ত চাপ নেই। স্বাভাবিক ভাবে যাত্রীরা লঞ্চে পার হয়ে আসছেন। বাংলাবাজার ঘাটেও যানবাহনে চাপ নেই।

বাংলাবাজার টার্মিনালে থাকা বাসের একাধিক সুপারভাইজার জানান, লঞ্চ এবং স্পিডবোট স্বাভাবিক যাত্রী আসছে। একসঙ্গে অনেকগুলো লঞ্চ বা বোট এসে ঘাটে ভিড়ছে না। যার ফলে একসঙ্গে যাত্রীদের চাপ তৈরি হচ্ছে না। সোমবার সকাল থেকেই যাত্রীদের চাপ কমেছে। যাত্রীরা ঘাটে নামার পর বাসে উঠলেই বাস ছেড়ে যাচ্ছে। একারণেই ঘাটে যাত্রীদের জটলা তৈরি হচ্ছে না।

বিআইডব্লিউটিএ'র বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, লঞ্চগুলোতে ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী পারাপার হচ্ছে। পর্যায়ক্রমে যাত্রীরা ঘাটে নামছেন। ভিড় নেই। ঘরমুখো যাত্রীদের ভিড় কমতে শুরু করেছে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ০২, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।