ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্মরণীয় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এবারের ঈদযাত্রা

সুমন কুমার রায়, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ২, ২০২২
স্মরণীয় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে এবারের ঈদযাত্রা

টাঙ্গাইল: এবারের ঈদ যাত্রায় স্বস্তিতে বাড়ি ফিরতে ফেরে খুশি ঘরমুখো মানুষেরা। ঈদের ছুটি এলেই যেন থমকে যেত ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কটি।

হাজার হাজার মানুষ ঈদের দিন পর্যন্তও মহাসড়কে যানজটে আটকা থাকত। কিন্তু এবার চিত্র পুরোটাই ভিন্ন। এবারের ঈদে উত্তরের মানুষগুলো কোনো প্রকার যানজট ছাড়াই বাড়ি ফিরতে পেরেছেন। স্মরণকালে স্মরণীয় এবারের ঈদযাত্রা যেন বাড়তি আনন্দ দিয়েছে ঘরমুখো মানুষদের।

এবার আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে মহাসড়কে যান চলাচলের জন্য বিকল্প ব্যবস্থা করায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কটি যানজটমুক্ত ছিল বলে মনে করছেন টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

সোমবার (০২ মে) দুপুরে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রায় পুরো মহাসড়কটি ফাঁকা। হাতেগোনা দুই একটি যানবাহন চলাচল করছে তাও আবার উচ্চ গতিতে।

সংশ্লিষ্টরা মনে করছেন, ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কালিহাতী উপজেলার এলেঙ্গা পর্যন্ত চার লেনের সুবিধা পাওয়ার পর এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত সাড়ে ১৩ কিলোমিটার এলাকা নিয়ে সবাই শঙ্কায় ছিলেন। কিন্তু টাঙ্গাইলের পুলিশ সুপারের উদ্যোগে ওই সড়কটুকু ওয়ানওয়ে করার কারণে এবার ঈদে ঘরমুখো মানুষ স্বস্তিতে বাড়ি ফিরতে পারছেন।

এলেঙ্গা বাসস্ট্যান্ডে বগুড়া যাওয়ার উদ্দেশে গাড়ির জন্য অপেক্ষা করছেন আবুল হাশেম মিয়া নামে এক ব্যক্তি। তিনি জানান, আধাঘণ্টা ধরে বাসের জন্য অপেক্ষা করছেন কিন্তু পাননি। কারণ মহাসড়কে যানবাহনের সংখ্যা খুবই কম। তাই তিনি ঠিক করেছেন মোটরসাইকেল ভাড়া করে বগুড়া যাবেন।

সোলায়মান মিয়া নামে আরেকজন জানান, তিনি সিরাজগঞ্জের কড্ডার মোড় যাবেন। গাড়ির জন্য অপেক্ষা করছেন। এসময় তিনি জানান, দীর্ঘ ১০/১২ বছরের মধ্যে ঈদের আগে মহাসড়ক এমন ফাঁকা থাকে কখনো দেখেননি। এবারই প্রথম ঈদের আগের দিন পর্যন্তও মহাসড়ক ফাঁকা দেখে তিনিও হতবাক।

ঢাকাগামী নাবিল পরিবহনের চালক হেলাল মিয়া জানান, তিনি উত্তরবঙ্গের যাত্রী নামিয়ে দিয়ে ঢাকায় ফিরছেন। কোনো প্রকার যানজট ছাড়াই তিনি ঘরমুখো মানুষদের গন্তব্যে পৌঁছে দিয়েছেন। গতবার তিনি ঈদের দিনেও সকাল সাড়ে ৭টা পর্যন্ত মহাসড়কেই ছিলেন। কিন্তু এবার পুরো চিত্রই ভিন্ন। এছাড়া এবার দুর্ঘটনাও কম হয়েছে। এজন্য তিনি আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

টাঙ্গাইলের পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বাংলানিউজকে জানান, এবার মহাসড়কে যানবাহন চলাচলের জন্য বিকল্প ব্যবস্থা করার কারণে যানজট হয়নি। এর মধ্যে এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত দুই লেনের সড়কটি ওয়ানওয়ে করা হয়েছিল। আর এই ওয়ানওয়ে সড়ক দিয়ে উত্তরবঙ্গগামী সব যানবাহন চলাচল করেছে। এছাড়া উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী যানবাহন সেতু পার হয়ে ভূঞাপুর হয়ে এলেঙ্গা এসেছে। এছাড়া মহাসড়কে যাত্রী ওঠানামা করার জন্য সড়ক প্রশস্ত করাসহ বিভিন্ন স্থানে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করেছে। এ সব কারণে এবারের ঈদ যাত্রায় স্বস্তিতে বাড়ি ফিরতে পেরেছে ঘরমুখো মানুষ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।