ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাইবার নিরাপত্তায় ইউএনডিপি-আইসিটি বিভাগের চুক্তি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, মে ১, ২০২২
সাইবার নিরাপত্তায় ইউএনডিপি-আইসিটি বিভাগের চুক্তি

ঢাকা: এলডিসি দেশগুলিতে যুব ও শিশুদের জন্য একটি সাইবার নিরাপত্তা প্রচারাভিযান শুরুর লক্ষ্যে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) ও বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ একটি চুক্তি সই করেছে।

রোববার (১ মে) ঢাকার ইউএনডিপি অফিসে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সুদীপ্ত মুখার্জি বলেন, প্রথমবারের মতো সরকারি ব্যয়ে এই চুক্তিতে বাংলাদেশ সরকারের সাথে ইউএনডিপির অংশীদারত্বকে আরও জোরদার করবে। এই অংশীদারত্ব এলডিসি দেশগুলির শিশু ও যুবকদের প্রস্তুত ও সচেতন করবে।

ড. বিকর্ণ কুমার ঘোষ বক্তব্যে বলেন, এই অংশীদারত্বের আওতায় ইউএনডিপি-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার অন সাইবার নিরাপত্তা সচেতনতা ঘোষণা করা হবে। এর ফলে সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় তরুণরা উৎসাহিত হবে। আইসিটি বিভাগ ৫ বছরে নির্বাচিত এলডিসি দেশগুলিতে যুব ও শিশুদের জন্য সাইবার সুরক্ষা প্রচারণা বাস্তবায়নের জন্য ৫ মিলিয়ন মার্কিন ডলার দেবে। ‘সুবর্ণজয়ন্তী বাংলাদেশ কনসার্ট’ থেকে এই অর্থ সংগ্রহ করা হবে।

আগামী ৬ মে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে এই কনসার্ট অনুষ্ঠিত হবে, যেখানে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার জন্য কনসার্ট হয়েছিল।

কনসার্টে জনপ্রিয় জার্মান রক ব্যান্ড স্করপিয়ন্স একই ভেন্যুতে পারফর্ম করবে। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড চিরকুটও পারফর্ম করবে বলে আশা করা হচ্ছে।

চুক্তি সই অনুষ্ঠানে ইউএনডিপি ও আইসিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, মে ০১, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।