ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বর্ণিল আলোকসজ্জায় সেজেছে মৌলভীবাজার ঈদগাহ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মে ১, ২০২২
বর্ণিল আলোকসজ্জায় সেজেছে মৌলভীবাজার ঈদগাহ

মৌলভীবাজার: বর্ণিল আলোকজসজ্জায় সেজেছে বৃহত্তর সিলেটের সবচেয়ে বড় ঈদগাহ মাঠ হযরত সৈয়দ শাহ মোস্তফা (র.) টাউন ঈদগাহ মৌলভীবাজার। নান্দনিক ও বর্ধিত এ ঈদগাহটি ফুটে উঠেছে দৃষ্টিনন্দন হয়ে।

শনিবার (৩০ এপ্রিল) রাতে বর্ধিত এ ঈদগাহের নান্দনিক আলোকসজ্জার উদ্বোধন করেন সংসদ সদস্য নেছার আহমদ। এ সময় আরও উপস্থিত ছিলেন- জেলা পরিষদ প্রশাসক মিছবাহুর রহমান, মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান, মৌলভীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. ফজলুল আলী প্রমুখ।  
মেয়র ফজলুর রহমান জানান, প্রায় ১৫৮ শতক জায়গার উপর নির্মিত দৃষ্টিনন্দন মৌলভীবাজার টাউন ঈদগাহ ময়দান। প্রায় ১৬ হাজার মুসল্লিরা একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারবেন।

ঈদের দিন তিনটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৬টায় প্রথম জামাত, সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত ও সাড়ে ৮টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।

মৌলভীবাজার টাউন ঈদগাহ মাঠে ১৯৩৩ সালে ৫১ শতক ভূমির উপর শুরু হয় প্রথম ঈদের জামাত। জনসংখ্যা বাড়ায় পরে ২০০০ সালে পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম মাহমুদুর রহমানের উদ্যোগে ঈদগাহ সম্প্রসারণ ও আধুনিকায়ন করা হয়।

তখন পুরাতন ঈদগাহের ভেতরে ৭৯ শতক ভূমি আছে এবং বাইরে আরও ১৩ শতক ভূমি ছিল। ২০১৪ সালে প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলীর নেতৃত্বে পুরাতন ঈদগাহের প্রায় ৪৩.৬৫ শতক ভূমি দখলমুক্ত করে মাটি ভরাটের মাধ্যমে ঈদগাহ সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়।

পরে পৌরসভার বর্তমান মেয়র ফজলুর রহমান নেতৃত্বে ঈদগাহের চূড়ান্ত সম্প্রসারণ করে নান্দনিক ইসলামিক স্থাপত্যে নির্মাণ করার কাজ বাস্তবায়ন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মে ০১, ২০২২
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।