ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক মাহফুজ উল্লাহর স্মরণসভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
সাংবাদিক মাহফুজ উল্লাহর স্মরণসভা

ঢাকা: অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীল থেকে নির্ভীকভাবে সত্য উচ্চারণ করতে কুণ্ঠিত হতেন না বরেণ্য সাংবাদিক মাহফুজ উল্লাহ। পরিচ্ছন্ন ব্যক্তি হিসেবে মাহফুজ উল্লাহ সাংবাদিকতা ও লেখনীর মাধ্যমে আমাদের মাঝে বেঁচে থাকবেন।

বুধবার (২৭ এপ্রিল) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে প্রখ্যাত সাংবাদিক, লেখক ও বুদ্ধিজীবী মাহফুজ উল্লাহর তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাহফুজ উল্লাহ স্মৃতি পরিষদ আয়োজিত কোরআন খানি, দোয়া ও ইফতার মাহফিলে বক্তারা এসব কথা বলেন।  

মাহফুজ উল্লাহ স্মৃতি পরিষদ সভাপতি মুহম্মদ ওয়ালিদ সিদ্দিকী তালুকদারের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট সাংবাদিক আফজাল বারী, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, আরট ফাউন্ডেশনের সভাপতি আবদুর রহমান তপন প্রমুখ।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মাহফুজ উল্লাহ থাকলে আমাদের সাহস দিতে পারতেন। গণতন্ত্রের যাত্রাপথে যে অভিযান সে অভিযানকে শক্তিশালী করতে পারতেন। বিজ্ঞানের ছাত্র হিসেবে পরিবেশ সাংবাদিকতায় তিনি দেশে পথিকৃৎ ছিলেন। তিনি যে লেখা লিখে গেছেন তার মধ্যেই বেঁচে থাকবেন।

আফজাল বারী বলেন, মেরুদণ্ড সোজা করে হাঁটবার মতো সাংবাদিক যখন খুবই কম তখন সাংবাদিক মাহফুজ উল্লাহ ছিলেন আমাদের অনুপ্রেরণার উৎস। আজ যখন সাংবাদিকদের অধিকার ও মর্যাদা হরণের চেষ্টা চলছে তখন মাহফুজ উল্লাহর প্রয়োজনীয়তা উপলব্ধি হচ্ছে।

মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, মাহফুজ উল্লাহ সত্যকে সত্য বলতে কখনো দ্বিধা করেননি। ছাত্রজীবন থেকেই অত্যন্ত সমাজ সচেতন ছিলেন তিনি।

সভাপতির বক্তব্যে মুহম্মদ ওয়ালিদ সিদ্দিকী তালুকদার বলেন, মাহফুজ উল্লাহ সাহসী সাংবাদিক ছিলেন। তাঁর পরিবেশ সাংবাদিকতা আমাদের পরিবেশ সম্পর্কে বুঝতে সহায়তা করেছে। সৎ সাংবাদিকতা, সাহসের সঙ্গে কথা বলা তাঁর গুণের অংশ। লেখা ও কাজের মধ্য তিনি বেঁচে থাকবেন।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।