ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অযথা গাড়ির হর্ন দেওয়া থেকে বিরত থাকুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
অযথা গাড়ির হর্ন দেওয়া থেকে বিরত থাকুন

ঢাকা: জনস্বাস্থ্য রক্ষায় অযথা হর্ন না বাজানোর জন্য গাড়ি চালকদের মধ্যে সচেতনতা কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার (২৭ এপ্রিল) দুপুরে শাহবাগ মোড়ে ‘সুস্বাস্থ্যের জন্য শ্রবণশক্তি রক্ষা করুন,  অযথা গাড়ির হর্ন দেওয়া থেকে বিরত থাকুন’ শীর্ষক সচেতনতামূলক এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

ক্যাম্পেইনে অংশগ্রহণ করেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), রায়ের বাজার হাই স্কুল, ঢাকা আইডিয়াল  ক্যাডেট স্কুল, লাইফ সার্ভ বাংলাদেশ, দ্য ইনস্টিটিউট অব ওয়েলবিইং বাংলাদেশ (আইডাব্লিউবি), কারফ্রি সিটিস অ্যালায়েন্স বাংলাদেশ  এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট।

ক্যাম্পেইন থেকে গাড়ি  চালকদের শব্দদূষণ থেকে বিরত থাকতে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তাদের মধ্যে ফুল ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমানের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য আইডাব্লিউবির পলিসি অফিসার আ ন ম মাছুম বিল্লাহ ভুঁঞা ও ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক এমএ মান্নান মনির।

এ সময় আবু নাসের খান বলেন, শব্দদূষণের কারণে শ্রবণশক্তি হ্রাসের পাশাপাশি উচ্চ  রক্তচাপ, দুশ্চিন্তা, ঘুমের ব্যাঘাত, মানসিক অবসাদসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষত, শিশুরা বিশেষভাবে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে  কারণ তাদের ওপর শব্দদূষণের প্রভাব স্থায়ী হতে পারে। গর্ভবতী নারীরা অতিরিক্ত শব্দদূষণের শিকার হলে সন্তানদের বধির হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। বর্তমানে ঢাকা শহরে সবচেয়ে বেশি শব্দদূষণ হয়ে থেকে যানবাহনের অযথা ও অতিরিক্ত হর্নের কারণে।  বিশেষত যানজটে আটকে থাকাকালীন গাড়িচালকদের মধ্যে অযথা হর্ন বাজানোর মানসিকতার কারণে নগরবাসী ভয়াবহ শব্দদূষণের শিকার হন।  

কর্মসূচি থেকে গাড়ি চালকদের প্রতি যানজটে অযথা হর্ন বাজানো থেকে বিরত থাকা, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে হর্ন না  বাজানোর অভ্যাস করা, শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ মেনে চলা, গাড়িতে নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন ব্যবহার না করা, নো-হর্ন  সাইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া ও রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
আরকেআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।